• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শুক্রবার ঢাকায় আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ:  ১১ জুলাই ২০১৮, ২৩:৫৯ | আপডেট : ১২ জুলাই ২০১৮, ০০:১১
নিজস্ব প্রতিবেদক

আগামী শুক্রবার (১৩ জুলাই) তিন দিনের সফরে ঢাকায় আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সফরে সন্ত্রাস দমনে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, রোহিঙ্গা সমস্যা, সীমান্ত ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে তিনি আলোচনা করবেন। বুধবার পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

রাজনাথের সফরসঙ্গী হিসেবে থাকছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ সেক্রেটারি (বিএম) শ্রী বারজ রাজ শার্মা, অতিরিক্ত সচিব শ্রী এ কে মিসরা, যুগ্ম সচিব (এনই) সাতিনদিয়া গর্গসহ ১২ জন। আর ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের হাইকমিশনার শ্রী হর্ষ বর্ধণ শ্রীংলাসহ ৭ কর্মকর্তা।

১৩ জুলাই ঢাকায় পৌছানোর পর সন্ধ্যায় ঢাকাস্থ ভারতীয় দূতাবাস কর্তৃক আয়োজিত নৈশভোজে যোগ দেবেন রাজনাথ সিং। এতে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাসহ বিশিষ্ট নাগরিকরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

পরদিন (১৪ জুলাই) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর যমুনা ফিউচার পার্কে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার উদ্বোধন করবেন।

এদিন দুপুর আড়াইটায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। পরে তারা ৩টি এমওইউতে সই করবেন। ভারতের প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমি ও বাংলাদেশের সারদা পুলিশ একাডেমির মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা চুক্তি, এন্টি করাপশন অব বাংলাদেশ (এসিসি) এবং সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) ইন্ডিয়ার মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর ও ২০১৮ সালে বাংলাদেশ-ভারতের মধ্যে রিভাইজড ট্রাভেল এগ্রিমেন্ট স্বাক্ষর করা হবে।

ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে বঙ্গবন্ধু জাদুঘরে যাবেন। সেখান থেকে বিজিবি সদর দপ্তর পিলখানায় যাবেন। এদিন রাজনাথ তার সম্মানে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর দেয়া নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানেও যোগ দেবেন।

সফরের শেষ দিন ১৫ জুলাই রাজশাহীতে অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমি সারদাতে যাবেন তিনি। সেখানে বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী আইটি ও ফরেনসিক ল্যাবের উদ্বোধন করবেন। এ ছাড়াও সেখানে পুলিশ সহায়তায় এক এমওইউ স্বাক্ষর হবে।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী,স্বরাষ্ট্রমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close