• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এক লাখ ডাক্তারের জায়গায় রয়েছে মাত্র ২৮ হাজার: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

প্রকাশ:  ১২ জুলাই ২০১৮, ১৭:৫৫
নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন সংসদের কাছে দেশে তীব্র ডাক্তার সংকটের কথা বলেছেন। তিনি বলেন, সরকারি হাসপাতালে প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিশ্চিত করতে দেশে চিকিৎসক প্রয়োজন অন্তত এক লাখ। কিন্তু রয়েছে মাত্র ২৮ হাজার।

তিনি আরও বলেন, চলতি বছর ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেয়ার পরও চিকিৎসক সংকট রয়ে যাবে। ফলে এই সংকট দূর করার সহজ কোনো পথ নেই।

সংসদে চিকিৎসা অবকাঠামো নিয়ে বগুড়া-১ আসনের সংসদ সদস্য আবদুল মান্নানের এক প্রশ্নের জবাব এই তথ্য জানান প্রতিমন্ত্রী।

পরে চাঁদপুরের সংসদ সদস্য রফিকুল ইসলামের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, চিকিৎসক সংকট দূর করার ক্ষেত্রে নানা সমস্যা রয়েছে। তাই চাইলেও এ সংকট দূর করার মতো চিকিৎসক পাওয়া যাবে না।

প্রতিমন্ত্রী জানান, দেশের ৩০টি সরকারি ও ৭০টি বেসরকারি মেডিকেল কলেজ থেকে বছরে চিকিৎসক বের হয় নয় হাজার থেকে ১০ হাজার। কাজেই চাইলেও এই প্রয়োজনীয় লোকবল পাওয়া সম্ভব নয়। তবে পর্যায়ক্রমে ডাক্তার নিয়োগ দিয়ে এটা পূরণ করে ফেলার কথাও বলেন তিনি।

চিকিৎসা খাতে বরাদ্দের অপ্রতুলতার কথাও তুলে ধরেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী। বলেন, জাতীয় বাজেটের শতকরা ০.৯ শতাংশ বরাদ্দ আছে স্বাস্থ্যখাতে। এবার আবার আনুপাতিক হারে বরাদ্দ কমেছে।

নতুন যে ১০ হাজার চিকিৎসক নিয়োগ হচ্ছে তাদের বেতন ভাতাতেই এক হাজার কোটি টাকা ব্যয় হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী আরও বলেন, আমাদের অ্যাম্বুলেন্সও দরকার এবং যারা থানা হেলথ কমপ্লেক্সে দায়িত্বে আছেন, তাদের গাড়িও দরকার। অবশ্যই অ্যাম্বুলেন্সটা বেশি দরকার। সে জন্য আমরা অ্যাম্বুলেন্সই বেশি ক্রয় করে থাকি। সে জন্য গত কয়েক বছরে আমরা প্রায় ৪০০ অ্যাম্বুলেন্স ক্রয় করেছি। কিন্তু গাড়ি ক্রয় করেছি মাত্র ৫০টা। সেটাও এখনও বেশি ডেলিভারি হয়নি।

এর আগে আবদুল মান্নানের প্রশ্নে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশেও যদি কেউ ভেজাল ওষুধ উৎপাদন করে, আমরা ব্যবস্থা নেই। আমাদের ওষুধ প্রশাসনের লোকজন যায়, ফ্যাক্টরিতে যায়, বিভিন্ন ফার্মেসিতে যায়, সেগুলো ধরা হয়, ব্যান করা হয় ইভেন সামটাইমস দে আর থ্রোন বিহাইন্ড দ্য বার এবং উইথ সিরিয়াস প্যানাল্টি ইমপোজড অন দেম।

তিনি বলেন, এখানে আমরা প্রায় ৩০টা ওষুধ কোম্পানিকে বন্ধ করে দিয়েছি। তারা খারাপ ওষুধ তৈরি করেছে। কিছু কোম্পানি হাইকোর্ট অর্ডারে ওপেনড আপ হয়েছে। আদারওয়াইজ উই ডোন্ড এন্টারটেইন দোজ।

/আরকে

জাহিদ মালেক স্বপন,চাঁদপুর,বগুড়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close