Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫
  • ||

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্রের পদ থেকে দেবাশীষকে অব্যাহতি

প্রকাশ:  ২২ জুলাই ২০১৮, ২০:৫৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

ব্যাপক সমালোচনার মুখে সরিয়ে দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র দেবাশীষ চক্রবর্তীকে।

রোববার (২২ জুলাই) একই পদে নতুন করে নিয়োগ পেয়েছেন ব্যাংকটির নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম। বাংলাদেশ ব্যাংকের একাধিক সূত্রে এ তথ্য পাওয়া গেছে। মুখপাত্র হিসেবে দায়িত্ব পাওয়া সিরাজুল ইসলামও বিষয়টি নিশ্চিত করেছেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে মুখপাত্র হিসেবে দায়িত্ব পান দেবাশীষ চক্রবর্তী। মূলত বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের জানানো, সাংবাদিকদের প্রশ্নের বিপরীতে বাংলাদেশ ব্যাংকের বক্তব্য প্রকাশ করা মুখপাত্রের কাজ।

কিন্তু মুখপাত্র হিসেবে দায়িত্ব পাওয়ার পর থেকেই একপ্রকার 'বোবা' হয়ে যান তিনি। কোনো বিষয়ে জানতে চাইলে 'কয়েকদিন পরে আসতে' বা ইমেইলে প্রশ্ন চান তিনি। তার নির্দেশিত উপায়ে চেষ্টা করেও বাংলাদেশ ব্যাংকের বক্তব্য জানা যায়নি।

সম্প্রতি সাংবাদিকরা গভর্নর ফজলে কবিরকে মুখপাত্রের নিরাবতার বিষয়টি জানান। সেই সময় তাকে সরিয়ে দেওয়ার আশ্বাস দেন গভর্নর। এর পর বাংলাদেশ ব্যাংকের ভল্টের স্বর্ণ বিতর্ক সংক্রান্ত একটি প্রতিবেদন নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। পরে বিষয়টি ভুল বোঝাবুঝি, লেখা ও মেশিনের ভুল বলে সংবাদ সম্মেলনে দাবি করে বাংলাদেশ ব্যাংক।

কিন্তু সংবাদ প্রকাশের আগে মুখপাত্রের কাছে বক্তব্য চেয়েও বাংলাদেশ ব্যাংকের কোনো বক্তব্য পাননি সংশ্লিষ্ট প্রতিবেদক। এই নিয়ে সমালোচনার মধ্যে তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হলো।

নতুন মুখপাত্র মো. সিরাজুল ইসলাম ১৯৮৮ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন। গত বছরের মার্চে তিনি নির্বাহী পরিচালক পদে পদোন্নতি পান। চাকরি জীবনে তিনি কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংক পরিদর্শন বিভাগ, এক্সপেন্ডিচার ম্যানেজম্যান্ট ডিপার্টমেন্ট, ইইএফ ইউনিট, সিলেট ও রংপুর অফিসে দায়িত্ব পালন করেছেন।

সিরাজুল ইসলাম ১৯৬৩ সালের ৫ অক্টোবর ঝিনাইদহর সদর উপজেলার বাগডাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি।

বাংলাদেশ ব্যাংক
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত