• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

‘তুরিনের বিষয়ে কোনো কথা বলবো না’

প্রকাশ:  ০৯ আগস্ট ২০১৮, ১৬:১১
নিজস্ব প্রতিবেদক

মানবতাবিরোধী অপরাধ মামলার আসামির সঙ্গে প্রসিকিউটর তুরিন আফরোজের গোপন আঁতাতের অভিযোগের বিষয়ে তদন্ত শেষ পর্যায়ের দিকে রয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, তদন্ত চলাকালীন অবস্থায় যদি আমি কথা বলি, তাহলে কিন্তু তদন্ত প্রভাবিত হতে পারে। সেজন্য আমি এ ব্যাপারে কোনো কথা বলবো না।

বৃহস্পতিবার (০৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে কমনওয়েলথ মহাসচিব প্রেট্টিকা স্কটল্যান্ডের সঙ্গে বৈঠক শেষে আনিসুল হক এসব কথা বলেন।

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) এবং পাসপোর্ট অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ওয়াহিদুল হককে গত ২৪ এপ্রিল গ্রেপ্তার করা হয়। পরদিন ট্রাইব্যুনাল তাকে কারাগারে পাঠায়।

এর আগে গত গত ১১ নভেম্বর তুরিন আফরোজকে এই অভিযোগের তদন্তের দায়িত্ব দেয়া হয়। অভিযোগ উঠে, তুরিন সে সময় আসামির সঙ্গে সাক্ষাৎ করেন। ওইসময় আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আদেশ রয়েছে জানিয়ে তাকে পালিয়ে যেতে বলেন এবং তার কাছে মোটা অঙ্কের টাকা দাবি করেন।

পরে বিষয়টি ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার নজরে এলে তুরিন আফরোজকে এ মামলা থেকে প্রাথমিকভাবে অব্যাহতি দেন ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর। পাশাপাশি এ ঘটনার তদন্ত শুরু হয়। তবে তুরিন এই অভিযোগ অস্বীকার করে বলেন, আমাকে নিয়ে সাম্প্রতিক সময়ে যে অভিযোগ তোলা হয়েছে তা সত্য নয়।

তদন্ত কবে নাগাদ শেষ হবে, এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমার মনে হয় বেশিদিন লাগবে না।

কমনওয়েলথ মহাসচিবের সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি বলেন, আমরা দুইজনই একমত হয়েছি, কমনওয়েলথের ৫৩টা দেশ একসাথে কথা বললে পৃথিবীতে আমরা একটা শক্ত অবস্থান নিতে পারবো। সেটা নিয়ে আলাপ-আলোচনা করেছি। আমাদের বিচার বিভাগ নিয়ে আলাপ-আলোচনা করেছি। সাম্প্রতিক ঘটনা নিয়েও আলাপ-আলোচনা করেছি। আইনের বিস্তার লাভ, ডিজিটাইজেসহ সবকিছু নিয়ে আলাপ-আলোচনা করেছি।

আইনমন্ত্রী বলেন, উনি আমাদের দেশের বিচার বিভাগের স্বাধীনতা এবং বিচার বিভাগের কর্মকাণ্ডে অত্যন্ত সন্তুষ্ট। উনি অনুরোধ করেছেন, শেখ হাসিনার সরকার বিচার বিভাগের উন্নয়নে, দেশের উন্নয়নে যেভাবে এগিয়েছেন এটা যেন আমরা কমনওয়েলথের বাকি যে দেশগুলো আছে, তাদের সাথে যেন শেয়ার করি। সেটার ব্যবস্থা উনি করার চেষ্টা করবেন।

/অ-ভি

আইনমন্ত্রী,আনিসুল হক,তুরিন আফরোজ,অভিযোগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close