• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস আজ

প্রকাশ:  ২৬ আগস্ট ২০১৮, ০৯:৪৯
দিনাজপুর প্রতিনিধি

আজ ২৬শে আগস্ট ফুলবাড়ী দিবস, আজকের এই দিনে ২০০৬সালের ২৬শে আগস্ট দিনাজপুরের ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্ধতিতে ফুলবাড়ী কয়লা খনি বাস্তবায়নের প্রতিবাদে, গড়ে উঠে ঐতিহাসিক গণআন্দোলন। গণআন্দোলন করতে গিয়ে আইশৃংখলা রক্ষাকারী বাহিনীর গুলিতে প্রাণ হারায় তিন যুবক, আহত হয় আরো তিনশ’র অধিক সাধারণ মানুষ। এরপর থেকে এই দিনটিকে ফুলবাড়ী দিবস হিসেবে পালন করে আসছে ফুলবাড়ীবাসী।

এদিকে ফুলবাড়ী গণআন্দোলনের ১১ বছর পেরিয়ে গেলেও এখনও বাস্তবায়ন হয়নি, ফুলবাড়ী বাসীর সাথে সম্পাদিত ছয় দফা চুক্তি। উল্টো আন্দোলনকারী নেতাদের মাথার উপর চেপে বসেছে, এশিয়া এনার্জির দায়ের করা একাধিক মামলা। এই কারণে আন্দোলনকারী নেতৃবৃন্দসহ এলাকাবাসীর মধ্যে ক্ষোভ আরো বাড়ছে।

আন্দোলনকারী নেতৃবৃন্দরা জানান, ২০০৬ সালের ২৬ আগস্ট উন্মুক্ত পদ্ধতিতে খনি বাস্তবায়নের প্রস্তাবকারি এশিয়া এনার্জি নামক একটি বহুজাতিক কোম্পানীর ফুলবাড়ীস্থ অফিস ঘেরাও কর্মসুচি পালন করতে গেলে, নিরাপত্তার দায়িত্বে থাকা আইন শৃঙ্খলা বাহিনী মিছিলের উপর টিয়ারশেল ও গুলিবর্ষণ করে। এতে বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত ছাত্র তরিকুল ইসলাম, নিরিহ যুবক আমিন ও সালেকিন নামে তিনজন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। একই ঘটনায় আহত হয় আরো তিনশ’র অধিক আন্দোলনকারী।

এদের মধ্যে বাবলু রায় নামে একজন চিরতরে পঙ্গুত্ব বরণ করেন। এখনও সেই গুলির ক্ষত বহন করছে অনেকে। এরপর ফুলবাড়ীবাসীর টানা চার দিনের গণআন্দোলনের মুখে ৩০ আগস্ট, তৎকালীন সরকার ফুলবাড়ীবাসির সঙ্গে ছয় দফা শর্তে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন। যা ফুলবাড়ী ছয় দফা চুক্তি বলে পরিচিত। এরপর থেকে এই দিনটিকে ফুলবাড়ীবাসী, ফুলবাড়ী দিবস হিসেবে পালন করে আসছে এবং সেই সময়ের সম্পাদিত ছয় দফা চুক্তি বাস্তবায়নের জন্য ফুলবাড়ী স্থানীয় ভাবে গঠিত অরাজনৈতিক সম্মিলিত পেশাজীবি সংগঠন এবং তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি আজও আন্দোলন করে আসছে।

২০০৬সালের ২৬শে আগস্টের গণআন্দোলনের নেতা ও সম্মিলিত পেশাজীবি সংগঠনের আহবায়ক বর্তমান পৌরমেয়র মুরতুজা সরকার মানিক বলেন, ২০০৬ সালের ২৬শে আগস্ট ফুলবাড়ীসহ পার্শ্ববর্তী বিরামপুর, নবাবগঞ্জ ও পার্বতীপুর উপজেলার অধিকাংশ এলাকার বাসিন্দারা শান্তিপূর্ণভাবে মিছিল করছিল। কিন্তু বিনা উস্কানিতে আইনশৃঙ্খলা বাহিনী মিছিলের উপর নির্বিচারে গুলি চালায় যার ফলে তিনটি তাজা প্রাণ হারায় ও আহত হয় তিনশ’র অধিক সাধারণ মানুষ। তিনি আরও বলেন, ২৬শে আগস্টের পর তৎকালিন বিরোধীদলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুলবাড়ীতে এসে, ফুলবাড়ীর মানুষকে ছয় দফা চুক্তির সঙ্গে একাত্মতা ঘোষণা করে বলেছিলেন, তিনি ক্ষমতায় গেলে ছয় দফা চুক্তি বাস্তবায়ন করবেন। এজন্য মেয়র মানিক সরকার, অঙ্গিকার বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি কামনা করেছেন।

তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল বলেন, ২৬শে আগস্টের পর বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালিন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা ফুলবাড়ীতে এসে ফুলবাড়ীর বীর জনতাকে লাল স্যালুট দিয়ে ছয় দফা চুক্তি বাস্তবায়নের দাবী জানিয়েছিল। কিন্তু তিনি ক্ষমতায় আসার পরেও সেই চুক্তি আজও বাস্তবায়ন করেননি। উল্টো আন্দোলনকারী নেতাদের নামে একর পর এক মামলা করছে এশিয়া এনার্জি। এ জন্য তিনি আন্দোলনকারী নেতৃবৃন্দের নামে এশিয়া এনার্জি দায়ের করা মামলা প্রত্যাহার করে, ছয় দফা চুক্তি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহবান জানান।

/পি.এস

দিনাজপুর,দিবস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close