• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

বিকেলে শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ

প্রকাশ:  ২৯ আগস্ট ২০১৮, ১২:১৭
স্পোর্টস ডেস্ক

শ্রীলঙ্কা ও বাংলাদেশ ম্যাচের টিকিটের জন্য হাহাকার পড়ে যায় পুরো নীলফামারী জুড়ে। এ যেন ফুটবলের নতুন জোয়াড়। আজ বুধবার বাংলাদেশ সময় বিকেল ৪টায় নীলফামারীর শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রীতি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। খেলাটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। খেলার ধারাবিবরণী প্রচার করবে বাংলাদেশ বেতার।

আসন্ন সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগে বাংলাদেশের জন্য একমাত্র প্রীতি ম্যাচ এটি। অবশ্য এ ম্যাচে দেখা মিলবে না সবশেষ এশিয়ান গেমসে খেলা বাংলাদেশ ফুটবল দলের সেরা একাদশকে। এ ম্যাচের একাদশ সাজানো হবে এশিয়াডে সুযোগ না পাওয়া তরুণ ও সিনিয়র খেলোয়াড়দের দিয়ে। কারণ হিসেবে কোচ জেমি ডের বক্তব্য সিনিয়র ও জুনিয়রদের পরখ করে দেখার সুযোগ হাতছাড়া না করা। যাতে করে সাফে শক্তিশালী একাদশ গঠন করা সহজ হয়।

সম্পর্কিত খবর

    সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ফুটবলে নতুন আশা জেগেছে। আর এটা সম্ভব হয়েছে তরুণদের জন্য। ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসে থাইল্যান্ড-কাতারের মতো বড় দলকে হারিয়েছে বাংলাদেশ। নকআউট পর্বে উত্তর কোরিয়ার সঙ্গেও লড়াই করে হেরেছে জামাল ভুঁইয়ারা। তাই সাফে ঘরের মাঠে বাংলাদেশের লক্ষ্য হারানো ঐতিহ্য পুনরুদ্ধার করা। সেটা যে চ্যাম্পিয়ন হওয়া তা কি আর বলতে হয়।

    দলে থাকার নিশ্চয়তা ইতিমধ্যে ১১ জন পেয়ে গেছেন, এটা বলাই যায়। এশিয়ান গেমসে প্রায় চারটি ম্যাচেই একাদশে থাকা গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা; ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা, তপু বর্মণ, টুটুল হোসেন বাদশা ও বিশ্বনাথ ঘোষ; মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদ, মাসুক মিয়া জনি, জামাল ভূঁইয়া; ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল, সাদ উদ্দিন, ও বিপলু আহমেদ। টানা ম্যাচ খেলার ধকল কাটিয়ে সাফের আগে ফুরফুরে রাখার জন্য এই ১১ জনকে নেওয়া হয়নি নীলফামারীর ম্যাচ খেলতে।

    ২০ সদস্যের দলে ১১ জন নিশ্চিত হয়ে যাওয়ায় বাকি থাকল নয়টি জায়গা। এই নয় জায়গার লড়াইয়ের জন্য তরুণ ও অভিজ্ঞ মিলিয়ে ১৯ জন ফুটবলার মঙ্গলবার সকালে রওনা হয়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে।

    বাংলাদেশের কোচ জেমি ডে ও টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপু জয়ের ব্যাপরে আশাবাদ ব্যক্ত করে বলেন, বাংলাদেশ যথেষ্ট উন্নতি করেছে। তার প্রমাণ এশিয়ান গেমস। এই ম্যাচ হবে সাফ গেমসের প্রস্তুতি। এছাড়া এ ম্যাচে জয় পরাজয় সাথে র‌্যাংকিং ওঠানামা করতে পারে। এছাড়া সাফ গেমসে ভালো করার জন্যই এখানে জয়ের বিকল্প নেই। তাই আমরা জয়ের ব্যাপারে আশাবাদী। বাংলাদেশ দলের অধিনয়ক শাখাওয়াত রনি বলেন, দেশের মাটিতে জয়ের জন্য খেলব। এই জয় আমাদেরও সাফ ফুটবলে জয়ের জন্য অনুপ্রেরণা যোগাবে।

    এদিকে এ ম্যাচকে ঘিরে পুরো নীলফামারীতে সাজ সাজ রব শুরু হয়েছে। পুরো শহরকে সাজাতে রং তুলি নিয়ে ব্যস্ত সময় পার করছে শিশুরা। স্টেডিয়াম সংলগ্ন সড়কের দু’পাশের দেয়ালগুলোতে ছোট্ট শিশুরা তুলির আঁচড়ে ফুটিয়ে তুলেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় কবি নজরুল ইসলাম, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও সুকান্ত ভট্টাচার্যের ছবি।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close