• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বর্তমান সংসদ বহাল রেখেই নির্বাচন হবে: আইনমন্ত্রী

প্রকাশ:  ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩৪
নিজস্ব প্রতিবেদক

আসন্ন জাতীয় নির্বাচনের কারণে বর্তমান সংসদ ভেঙে দেওয়ার সম্ভাবনা নেই উল্লেখ করে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দশম জাতীয় সংসদ নির্ধারিত মেয়াদ পর্যন্ত বহাল থাকবে। আর দেশের সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই নির্বাচনকালীন সরকারের ঘোষণা দেবেন।

সোমবার (৩ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁওস্থ জেলা রেজিস্ট্রারের কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। নকলনবীশদের অনুলিপি কাজ বাবদ অর্থ আদায় ও পরিশোধ বিধিমালা, ২০১৮ এর আলোকে নকলনবীশদের পারিশ্রমিক প্রদান উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠান শেষে সাংবাদিকরা বর্তমান সংসদ কবে নাগাদ ভেঙে দেওয়া হচ্ছে জানতে চাইলে আনিসুল হক বলেন, সংসদ ভাঙবে না, কার্যকাল পর্যন্ত সংসদ বহাল থাকবে। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি আগামী ৯ সেপ্টেম্বর যে সংসদ অধিবেশন ডেকেছেন সেটা হবে এই সংসদের শেষ অধিবেশন। আর নির্বাচনকালীন সরকার বিষয়ে আমাদের নেতা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দেবেন।

নির্বাচনকালীন সরকারের আকার কেমন হবে তা জানতে চাইলে মন্ত্রী আরও বলেন, ‘এটা প্রধানমন্ত্রীর দায়িত্ব। তাই নির্বাচনকালীন সরকারের আকার উনিই (প্রধানমন্ত্রী) জানেন। কেননা, সংবিধান অনুযায়ী এটা উনার দায়িত্ব।’

আরপিও সংশোধনীর বিষয়ে জানতে চাইলে আনিসুল হক বলেন, আরপিও সংশোধনীর বিষয়ে ভেটিং ও আইনি পরামর্শের জন্য ফাইলটি আমার মন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগে পৌঁছেছে। আমার কাছে এখনও আসেনি। লেজিসলেটিভ বিভাগ সেটা দেখবে, তারপর তা আমার কাছে পাঠাবে।

আইনমন্ত্রী বলেন, অনেকে ঘরে বসে বক্তৃতা দেন, দেশে গণতন্ত্র নেই, দেশ এমনিতেই উন্নত হয়ে যেত। কিন্তু আমার কথা হলো, নির্বাচনের মাধ্যমে সংসদে জনপ্রতিনিধিরা আছেন, প্রত্যেক এলাকায় জনগণের নির্বাচিত চেয়ারম্যান, মেম্বাররা আছেন। তাই সর্বস্তরেই গণতন্ত্র আছে। আর গণতন্ত্র আছে বলেই শেখ হাসিনার সরকার দেশের উন্নয়ন করে। যারা ড্রইংরুমে বসে গণতন্ত্র নেই বলে, আন্দোলনের ডাক দিয়ে বিমানে চড়ে বসেন, জনগণ তাদের কথা শুনবে না।

নিবন্ধন কার্যালয়ের মহাপরিদর্শক খান মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন আইন বিচার ও সংসদ মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক।

আইনমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close