• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

‘ডেঙ্গুকে মহামারি বলা যাবে না, কমে যাবে ১৫ দিনের মধ্যে’

প্রকাশ:  ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫৭ | আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৬:১২
নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশার প্রকোপ বেড়েছে স্বীকার করে নিয়ে কা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, এটাকে মহামারি বলা ঠিক হবে না। কারণ কোনোভাবেই এটি মহামারির মহামারির পর্যায়ে পৌঁছেনি। এরই মধ্যে ডেঙ্গু প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে ডেঙ্গু কমে যাবে।আর থাকবে না।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে ফুলবাড়িয়া নগরভবনে সড়কে শৃঙ্খলা ফেরাতে গঠিত সমন্বয় কমিটির প্রথম সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, আমরা ডেঙ্গুরোগের প্রাদুর্ভাব সম্পর্কে নগরবাসীকে তিন মাস আগ থেকে সচেতনতামূলক কার্যক্রম হাতে নেই। সেই কার্যক্রম এখনো অব্যাহত রয়েছে। আমাদের স্বাস্থ্যকর্মী ও রেড ক্রিসেন্টের ভলেন্টিয়াররা কমপক্ষে ৩৫ হাজার বাসাবাড়িতে গিয়ে এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করেছে এবং শিখিয়ে দিয়ে এসেছে। তাছাড়া তিন মাস আগ থেকে আমরা গণমাধ্যম, সোশ্যালমিডিয়াসহ সর্বত্র সচেতনতামূলক বিজ্ঞাপন ও প্রচারপত্র বিলি করে আসছি।

রাজধানীর পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এক ঢাকার দুই সিটি কর্পেোরেশনের তত্বাবধানে একটি কমিটি কাজ করছে জানিয়েছে সাঈদ খোকন বলেন, এ কমিটির প্রধান কাজ হলো সড়কে শৃঙ্খলা ফিরিয়ে এনে জনমানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করা। এজন্যে রুট রেশনাইলাইজ করে শহরের বাসগুলো নির্দিষ্ট কয়েকটি কোম্পানির নিয়ন্ত্রণে চলাচলের ব্যবস্থা করা, প্রধানমন্ত্রী দেশে ফেরার পর আলোচনার মাধ্যমে তার নির্দেশনা অনুযায়ী এ কমিটি আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হবে। আগামী দুই বছরের মধ্যে নগরবাসীকে যানজটমুক্ত নিরাপদ সড়ক উপহার দেওয়ার লক্ষ্যে কাজ করছে এ কমিটি।

তিনি বলেন, যানজটমুক্ত সড়ক উপহার দেওয়ার পাশাপাশি বায়ু দূষণ রোধকল্পে কিভাবে পরিবেশ সম্মত বাস পরিচালনা করা যায়, তা নিয়েও কাজ করবে এ কমিটি। এসময় রাজধানীবাসীর উদ্দেশ্যে মেয়র বলেন, আপনারা আমাদের সঙ্গে থাকুন, আমাদের ওপর আস্থা রাখুন।

এ সময় সভায় উপস্থিত ছিলেন- ডিএনসিসি’র প্যানেল মেয়র জামাল মোস্তফা, সিও খান মোহাম্মদ বিলাল, সিও মেসবাহুল ইসলাম, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান মো. মশিউর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি মো. ছাইদুর রহমান, ঢাকা সড়ক পরিবহন কর্তৃপক্ষ (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রফিকুর রহমান প্রমুখ।

ডেঙ্গু
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close