• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

জাবালে নূরের মালিকসহ ৬ জনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

প্রকাশ:  ২২ অক্টোবর ২০১৮, ১৪:০৭
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হওয়ার মামলায় জাবালে নূর পরিবহনের মালিক শাহাদাত হোসেনসহ ছয়জনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ করেছেন আদালত। একই সাথে মামলার চার্জ গঠনের জন্য আগামী ২৫ অক্টোবর দিন ধার্য করা হয়েছে।

সোমবার (২২ অক্টোবর) ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েস এ শুনানি দিন ধার্য করেন।

মামলার আসামিরা হলেন- জাবালে নূর বাসের মালিক মো. শাহদাত হোসেন আকন্দ (৬০), চালক মাসুম বিল্লাহ (৩০), হেলপার মো. এনায়েত হোসেন (৩৮)ও আরেক চালক মো. জোবায়ের সুমন (৩৬), বাস মালিক মো. জাহাঙ্গীর আলম (৪৫) ও হেলপার মো. আসাদ কাজী (৪৫)। আসামিদের মধ্যে শেষের দুইজন পলাতক।

এর আগে গত ৬ সেপ্টেম্বর বাংলাদেশ দণ্ডবিধির ২৭৯, ৩২৩, ৩২৫, ৩০৪ ও ৩৪ ধারায় আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন ডিবি পুলিশ উত্তর ক্যান্টনমেন্ট জোনাল টিমের ইন্সপেক্টর কাজী শরীফুল ইসলাম।

চার্জশিটের ধারাগুলোর মধ্যে ৩০৪ ধারার খুন বলে গণ্য নয় এরূপ দণ্ডনীয় নরহত্যার সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। চার্জশিটে বলা হয়, গত ২৯ জুলাই সকাল ১০টা ৩০ মিনিটে আগারগাঁও তালতলা থেকে আব্দুল্লাহপুরের উদ্দেশে ঢাকা মেট্টো ব- ১১- ৯২৯৭ নম্বরের বাসটি ছেড়ে আসে। ঢাকা মেট্টো- ব ১১-৭৬৫৭ নম্বরের আরেকটি বাস সকাল ১০টা ৩০ মিনিটে এবং ঢাকা মেট্টো- ব ১১-৭৫৮০ নম্বরের একটি বাস সকাল ১০টা ৪৫ মিনিটে মিরপুর আনসার ক্যাম্প থেকে বাড্ডা নতুন বাজারের উদ্দেশে ছেড়ে আসে।

বাসগুলো ক্যান্টনমেন্ট থানার ইবি চত্বরে সকাল ১১টা ৪৫ মিনিটে একত্রিত হওয়ার পর একটি বাস (ঢাকা মেট্টো- ব ১১-৭৫৮০) পেছনে পড়ে যায়। অপর বাস দুটি পাল্লাপাল্লি ও রেষারেষি করে বেশি যাত্রী ও বেশি ভাড়া পাওয়ার আশায় দ্রুত ও বেপরোয়া গতিতে চালাতে শুরু করে। তারা জিল্লুর রহমান ফ্লাইওভারের ঢাল থেকে প্রতিদিনের মতো অপেক্ষায় থাকা যাত্রী ওঠানোর জন্য রেষারেষি অব্যাহত রাখে।

ওই কারণে বাস দুটি একে অপরকে চারবার ওভারটেকিং করে। বেপরোয়া গতিতে চালানোর কারণে আসামি মাসুমের চালিত বাস ফ্লাইওভারে ঢালে রেলিং ও ওয়ালের সাথে ঘষা বা আঘাত লাগায়। ওই সময় যাত্রীরা বাসটি সাবধানে চালানোর জন্য চালক ও তার সহকারী অনুরোধ ও ডাক চিৎকার করে। দ্রুত বেপরোয়া বাস চালানোর জন্য তাতে কেউ গুরুতর যখম ও মারা যেতে পারে তা জেনেও তারা দ্রুত বেপরোয়া গতিতে বাস চালাতে থাকে।

একপর্যায়ে আসামি জোবায়েরের চালিত বাসটি (ঢাকা মেট্টো- ব ১১-৭৬৫৭) মাসুম বিল্লাহ চালিত বাসটিকে (ঢাকা মেট্টো- ব ১১-৯২৯৭) পেছনে ফেলে ফ্লাইওভারের ঢালের সামনে রাস্তার উপর দাঁড়িয়ে ডান দিকে রাস্তা ব্লক করে যাত্রী ওঠাতে থাকেন।

মুহূর্তের মধ্যে মাসুম বিল্লাহ চালিত বাসটি ডান দিক দিয়ে যেতে না পেরে স্বেচ্ছাকৃতভাবে বাম দিকে দিয়ে গিয়ে বাসের জন্য অপেক্ষমান শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের ১৪ থেকে ১৫ জন ছাত্র ছাত্রীর ওপর ১১টা ৩০ ঘটিকার সময় তুলে দেয়, যার কারণে ১৩ থেকে ১৪ জন ছাত্র-ছাত্রী গুরুত্বর আহত হয়।

তাদের মধ্যে ওই কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম ও বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম রাজীব মারা যায়। এ ছাড়া বেশ কয়েকজন গুরুত্বর আহত হয়। গত ২৯ জুলাই দিবাগত রাতে ক্যান্টনমেন্ট থানায় নিহত একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিমের বাবা জাহাঙ্গীর আলম এ মামলা দায়ের করেন।

/অ-ভি

জাবালে নূর,মালিক,বিরুদ্ধে,চার্জশিট,গ্রহণ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close