• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রাজধানীতে নামছে নতুন সাড়ে ৪ হাজার বাস

প্রকাশ:  ২২ অক্টোবর ২০১৮, ১৬:০৬
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর সড়কে নিরাপত্তার জন্য নতুন করে সাড়ে চার হাজার বাস নামানো হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

তিনি বলেন, শহরে নতুন সাড়ে চার হাজার বাস নামাতে কাজ করছি। বাসগুলো যাতে অসুস্থ প্রতিযোগিতা করতে না পারে সেদিকে আমাদের দৃষ্টি আছে

সম্পর্কিত খবর

    সোমবার (২২ অক্টোবর) জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নগর ভবনের সামনে থেকে সচেতনতামূলক এক র‌্যালিতে এ কথা বলেন ডিএসসিসি মেয়র।

    সাঈদ খোকন বলেন, শুধুমাত্র প্রাতিষ্ঠানিক উদ্যোগই সড়কের নিরাপত্তার জন্য যথেষ্ট নয়। এজন্য সবাইকে সচেতন হতে হবে।

    তিনি বলেন, অসুস্থ প্রতিযোগিতায় ঢাকার রাস্তায় চলা বাসগুলোকে শৃঙ্খলায় ফিরিয়ে আনা ও নতুন বাসগুলো মনিটরিং করে নিরাপদ সড়ক গড়তে ১০টি সংস্থার প্রধানদের নিয়ে একটি কমিটি গঠন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই কমিটিতে আমাকে আহ্বায়ক করা হয়েছে।

    ডিএসসিসি মেয়র আরও বলেন, এই কমিটি কাজ শুরু করেছে। আগামী দুই বছরের মধ্যে ঢাকাসহ আশপাশের সড়ক-মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনবো। তবে এজন্য আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবার ক্ষমতায় আনতে হবে। নতুন কোনো সরকার ক্ষমতায় এলে এ উদ্যোগ আটকে যাবে।

    সাঈদ খোকন বলেন, আগামী দুই বছরের মধ্যে ঢাকা ও তার আশপাশের সড়কে শৃঙ্খলা নিশ্চিত করতে আমরা কাজ করছি। বৃহৎ জনগোষ্ঠী সচেতন না হলে সড়কের শৃঙ্খলা ফেরানো সম্ভব নয়। গ্রাম থেকে যারা শহরে আসছেন তাদেরও সচেতন করতে হবে।

    তিনি বলেন, প্রাতিষ্ঠানিক দুর্বলতা কাটিয়ে প্রাতিষ্ঠানিক উদ্যোগের সঙ্গে সঙ্গে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। যতক্ষণ নাগরিকরা সচেতন না হবেন, ততক্ষণ নিরাপদ সড়ক বাস্তবায়ন হবে না।

    মেয়র বলেন, বর্তমানে সবচেয়ে আলোচিত বিষয় সড়কের নিরাপত্তা। কীভাবে সড়ক নিরাপদ করা যায়, তা শিক্ষার্থীরা দেখিয়ে দিয়েছে। সরকার শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার কাজ শুরু করেছে। সড়কে শুধু মৃত্যুর মিছিল। এই মিছিল থামানো দীর্ঘমেয়াদী কাজ।

    র‌্যালিটির আয়োজন করা হয় ডিএনসিসি, নির্মল বায়ু, টেকসই পরিবেশ (সিএএসই) এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের একটি প্রকল্পের মাধ্যমে। র‌্যালিটি নগর ভবন থেকে বঙ্গবাজার মোড় হয়ে আবার নগরভবনে এসে শেষ হয়।

    /এসএম

    মেয়র সাঈদ খোকন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close