• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে ভারত আন্তরিক: শ্রিংলা

প্রকাশ:  ২৬ অক্টোবর ২০১৮, ১৪:২৩
কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে ভারত সরকার আন্তরিক বলে জানিয়েছেন ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

শুক্রবার (২৬ অক্টোবর) কক্সবাজার পুজা উদযাপন পরিষদ এর কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে তিনি একথা বলেন। কক্সবাজারে অনেক হিন্দু শরণার্থী আশ্রয় নিয়েছে তাদেরও নিরাপদে প্রত্যাবাসনের ব্যাপারেও ভারত সরকারের ভূমিকা পালন করবে বলেও জানান তিনি। ভারতের বিদেশ মন্ত্রীসহ অন্যান্য নেতারাও মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে উৎখাত মানুষের নিরাপদ, দ্রুত ও টেকসই ভাবে যাতে ফেরত পাঠাতে পারে সে লক্ষে বাংলাদেশের পাশে থেকে কাজ করে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন শ্রিংলা।

হাই কমিশনার বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধারা ও ভারতের সেনারা একসাথে যুদ্ধ করেছিলো এবং বাংলাদেশের স্বাধীনতার জন্য রক্ত দিয়েছিলো। আর সেটাই ছিলো ভারতের জন্য মহান গর্বের বিষয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ভারত বাংলাদেশের মধ্যে একটি শক্তিশালী সর্ম্পকের বীজ বপন করে গেছেন। বর্তমানে বঙ্গবন্ধুর কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির নেতৃত্বে আরো দৃঢ় হয়েছে।

তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদি বাংলাদেশে সফরকালে বলেছিলেন, পেহেলেতো হ্যাম পাচ পাচ তে আব হাম সাত সাত হ্যা। সু-সময় এবং দুঃসময়ে ভারত বাংলাদেশের পাশে থাকবে। ভারত বাংলাদেশে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য সহযোগীতা করে আসছে। জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রনজিত দাশের সভাপত্বি অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, ভারত হাই কমিশনের ফাস্ট সেক্রেটারি রাজেশ উইকি, সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মাহিদুর রহমান, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, চকরিয়ার পৌর মেয়র আলমগীর চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন, পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাবুল শর্মা, পৌর আওয়ামী লীগের সভাপতি নুজিবুল ইসলাম, সাধারণ উজ্জল করসহ প্রত্যেক উপজেলার পূজা উদযাপন পরিষদের সভাপতি, সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন।

/পি.এস

কক্সবাজার,শ্রিংলা,রোহিঙ্গা,মিয়ানমার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close