• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজ সমতায় বাংলাদেশ

প্রকাশ:  ১৫ নভেম্বর ২০১৮, ১৩:৪৯ | আপডেট : ১৫ নভেম্বর ২০১৮, ১৫:৫০
ক্রীড়া প্রতিবেদক

পঞ্চম ও শেষ দিনে ৪৪৩ রানের লক্ষ্য নিয়ে ব্যাটিংয়ে নামে জিম্বাবুয়ে।কিন্তু মিরপুরের টেস্টের শেষ দিন স্বাগতিকদের সামনে দাঁড়াতেই পারেনি সফরকারী জিম্বাবুয়ে। বরাবরের মতো এদিনও টাইগারদের ঘূর্ণিতে দিশেহারা হয় জিম্বাবুইয়ান ব্যাটসম্যানরা। তাইজুলের পর এই দিন টাইগার অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ ৫ উইকেট তুলে নেন।

জিম্বাবুয়ের পক্ষে টেইলর ছাড়া আর কোন ব্যাটসম্যান স্বাগতিকদের সামনে দাঁড়াতেই পারেনি। টেইলর এই টেস্টে সেঞ্চুরি তুলে নেন।তিনি ১০৬ রানে অপরাজিত থাকেন। মিরপুরের টেস্টে টেইলর ২টি সেঞ্চুরি করেন।

লাঞ্চ থেকে এসেই সফরকারীরা পরপর দুই উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়েছে। মুমিনুল হকের রান আউটের ফাঁদে পড়ে আউট হন ক্রিজে আসা নতুন ব্যাটসম্যান চাকাভা। তিনি ২রান করে আউট হয়ে প্যাভিলিয়নের দিকে হাঁটা দেন। সেই সাথে জিম্বাবুয়ের ৭ উইকেট তুলে নিয়ে জয়ের সুবাশ পাচ্ছে টাইগাররা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত জিম্বাবুয়ের সংগ্রহ ৭৮ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২০২ রান। ব্রেন্ডন টেইলর ৮৯ রানে অপরাজিত আছেন।

সেট হতে থাকা জিম্বাবুইয়ান ব্যাটসম্যান পিটার মুরকে সাজ ঘরে পাঠিয়ে দেন মিরাজ। আউট হবার আগে ১৩ রান করে মিরাজের বলে ইমরুলের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি।

এর আগে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) ৩৬৭ রানে পিছিয়ে শেষ দিনে ব্যাটিং নামে জিম্বাবুয়ে। শুরুতেই সফরকারী শিবিরে জোড়া আঘাত হানেন মোস্তাফিজ-তাইজুল। তাইজুলের বলে তাইজুলকেই ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন সিকান্দার রাজা (১২)। এর আগে তিন নম্বরে নামা শন উইলিয়ামস ব্যক্তিগত ১৩ রানে মোস্তাফিজের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন।

জিম্বাবুয়ের সামনে এখনও ২৮২ রানের বাধা আর বাংলাদেশের প্রয়োজন ৬ উইকেট। তবে ৫ উইকেট তুলে নিলেই হবে তাইজুল-মিরাজদের। ইনজুরির কারণে মাঠের বাইরে আছেন জিম্বাবুয়ের টেন্ডাই চাতারা।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ১৫১ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে জিম্বাবুয়ে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। এছাড়া ম্যাচটি র‌্যাবিটহোলবিডি তে ক্লিক করেও সরাসরি উপভোগ করা যাচ্ছে।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইনিংসের ২৩তম ওভারের শেষ বলে মেহেদি মিরাজ ফিরিয়ে দেন ওপেনার হ্যামিলটন মাসাকাদজাকে (৬৮ বলে ২৫)। ২৬তম ওভারে ব্রায়ান চারিকে এলবির ফাঁদে ফেলে সাজঘরের পথ দেখান তাইজুল। দলীয় ৭০ রানে জিম্বাবুয়ে দ্বিতীয় উইকেট হারায়। বিদায়ের আগে চারি ৮২ বলে করেন ৪৩ রান।

এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে অধিনায়ক মাহমুদউল্লাহ’র দ্বিতীয় টেস্ট সেঞ্চুরির উপর ভর করে ৬ উইকেট হারিয়ে ২২৪ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। দীর্ঘ ৮ বছর পর সেঞ্চুরির দেখা পান মাহমুদউল্লাহ রিয়াদ। ১২২ বলে ৪টি চার ও ২টি ছক্কায় তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছান এই ভারপ্রাপ্ত অধিনায়ক। যেখানে জিম্বাবুয়েকে ৪৪৩ রানের টার্গেট ছুঁড়ে দিয়েছে টাইগাররা।

অন্য ব্যাটসম্যান মেহেদি হাসান মিরাজ ৩৪ বলে ২টি চারে ২৭ রানে অপরাজিত থাকেন। এর আগে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হন বাংলাদেশের দুই ওপেনার ইমরুল কায়েস ও লিটন দাশ। কাইল জারভিসের করা ওভারের প্রথম বলে মাভুতাকে ইমরুল ক্যাচ দেওয়ার পর তৃতীয় ওভারে বোল্ড হয়ে ফেরেন লিটন।

প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মুমিনুল হকও টিকতে পারেননি। ট্রিপানোর বলে ফেরেন তিনি। আর ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম ব্যক্তিগত ৭ রানে ডোনাল্ড ট্রিপানোর বলে বিদায় নেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দলীয় ২৫ রানে চার টপঅর্ডার ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ। তবে মোহাম্মদ মিঠুন ও মাহমুদউল্লাহর ব্যাটিংয়ে ঘুরে দাঁড়ায় টাইগাররা। দীর্ঘ ১০ ইনিংস পর ফিফটির দেখা পান মাহমুদউল্লাহ রিয়াদ।

অভিষেক টেস্টে হাফসেঞ্চুরির দেখা পান মোহাম্মদ মিঠুন। দ্বিতীয় ইনিংসে ৯০ বলে ৪টি চারের সাহায্যে পঞ্চাশ করেন তিনি। যদিও প্রথম ইনিংসে শূন্য রানে আউট হয়েছিলেন তিনি। পরে মাহমুদউল্লাহ রিয়াদের হাফসেঞ্চুরির পর সিকান্দার রাজার বলে ফেরেন মিঠুন (৬৭)। এই জুটি থেকে ১১৮ রান আসে।

আরিফুল হক অবশ্য ক্রিজে বেশিক্ষণ থাকতে পারেননি। ব্যক্তিগত ৫ রানে শেন উইলিয়ামসের বলে বোল্ড হন তিনি।

এর আগে সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন জিম্বাবুয়েকে দ্বিতীয় ইনিংসে ফলোঅন না করিয়ে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। যদিও তৃতীয় দিনের শেষে জিম্বাবুয়ের প্রথম ইনিংস শেষ হলে ধারণা করা হয়েছিল সফরকারীদের ফের ব্যাটিং করাবে টাইগাররা।

বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে মুশফিকুর রহিমের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি (২১৯) ও মুমিনুল হকের সেঞ্চুরিতে (১৬১) ৭ উইকেট হারানোর পর ৫২২ রানের বড় সংগ্রহের পর ইনিংস ঘোষণা করে।

জবাবে ব্র্যান্ডন টেইলরের সেঞ্চুরি (১১০) স্বত্ত্বেও ৩০৪ রানে থামে জিম্বাবুয়ে। ফলে ২১৮ রানে প্রথম ইনিংসে পিছিয়ে থাকে হ্যামিল্টন মাসাকাদজা ও তার দল।

বাংলাদেশি বোলারদের মধ্যে টানা ৩ ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়েন স্পিনার তাইজুল ইসলাম। /এস কে

জিম্বাবুয়ে,সিরিজ,সমতা,বাংলাদেশ,ক্রিকেট,টেস্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close