• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

কোন আসনে নির্বাচন করবেন সুলতান মনসুর?

প্রকাশ:  ১৫ নভেম্বর ২০১৮, ১৮:২৫
মৌলভীবাজার প্রতিনিধি

বৃহত্তর সিলেটে নির্বাচনী আলোচনায় স্থান পাচ্ছে জাতীয় ঐক্যের অন্যতম শীর্ষ নেতা সুলতান মো: মনসুর আহমদকে নিয়ে। তিনি কোন আসন থেকে নির্বাচন করবেন। মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসন থেকে নির্বাচন করবেন, নাকি সিলেট-১ আসন থেকে নির্বাচন করবেন। দু’টিতে দাঁড়ালে ফলফল কেমন হবে এমন নানা প্রশ্ন স্থান পাচ্ছে আলোচনায়। তবে তিনি যে আসন থেকে নির্বাচন করেন না কেন ফলাফল যে তাঁর পক্ষে যাবে এমনটি বেশ জোরে সুরে জানান দিচ্ছেন সুলতান ভক্তরা। দীর্ঘ প্রায় দেঢ় যুগ পরে আবারও ভোটের মাঠে নামছেন ‘সিলেটের ম্যারাডোনা’ খ্যাত জনপ্রিয় জাতীয় নেতা সুলতান মো: মনসুর আহমদ।

স্থানীয় ভোটার থেকে জাতীয় অনেক নেতারই কৌতুহল তার নির্বাচন কে ঘিরে। তিনি কোন আসন থেকে নির্বাচন করবেন এমন কৌতুহল সবার। তিনিই একমাত্র ব্যতীক্রমী প্রার্থী যিনি সব দল থেকেই ভোট টানতে সক্ষম হবেন বলে ধারণা সবার। নিজের ব্যক্তি ইমেজের পাশাপাশি তার বাক্সে পড়বে সরকার দলীয় এবং সরকারবিরোধী ভোটও। তাই একাদশ সংসদ নির্বাচনে সুলতান মনসুর যে চমক দেখাবেন তা আর বলার অপেক্ষা রাখে না। তার ভক্ত, শোভাকাঙ্খি ও অনুসারীরা জানান দু’চার নেতা হয়ত দলের চাকুরী বাঁচাতে তাঁর বিরোধীতা করছেন। কিন্তু ঠিকই মনে প্রাণে তাঁকে পচন্দ করেন। ভোটে যার প্রমাণ মিলবে। তিনি যে আসন থেকে নির্বাচন করেন না কেন বিশাল ব্যবধানে যে বিজয়ী হবেন তা অনেকটাই নিশ্চিত।

তারা দৃঢ় কন্ঠে বলেন এমন নেতা ক’জন মিলে যার আপাদমস্ত সততা নিষ্ঠা দেশপ্রেম ও জনগণ আর রাষ্ট্রের কল্যাণে কাজ করার অটুট প্রত্যয়। যিনি রাজনৈতিক দলের বড় নেতা ও এমপি হয়েও নিজের সম্পত্তির ধার ধারেননি। রয়ে গেছেন সেই সাদা মাটা আর সহজ সরল জীবন যাপন। যিনি দেখতে যেমন জাতীর জনক বঙ্গবন্ধুর মত ঠিক তেমনি আদর্শ আর নীতি নৈতিকতাও।

তবে মৌলভীবাজার-২ সংদীয় আসন কুলাউড়ায় নির্বাচন করতে পারেন জাতীয় ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় নেতা সুলতান মোহাম্মদ মনসুর। যদিও দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসন সিলেট-১ থেকে প্রার্থী হওয়ার ইচ্ছা পোষণ করেছিলেন তিনি। তবে ঐক্যফ্রন্টের আসন ভাগাভাগির কারণে সুলতান মনসুর সিলেট-১ আসনে প্রার্থী নাও হতে পারেন।

সর্বশেষ ২০০১ সালের নিবার্চনে মৌলভীবাজার-২ আসন থেকে প্রতিদ্ব›দ্বীতা করেছিলেন সুলতান মনসুর।

একটি সূত্র নিশ্চিত করে- জাতীয় ঐক্যফ্রন্টের এক সভায় শীর্ষ নেতারা কে কোন আসনে নির্বাচন করবেন এ বিষয়ে আলোচনা হয়।

জানা যায়, আওয়ামী লীগের প্রভাবশালী নেতা ছিলেন তিনি। একসময় সুরঞ্জিত-সামাদের পর সিলেট থেকে কেন্দ্রে আওয়ামী লীগের ভবিষ্যৎ জাতীয় নেতা হিসেবে ভাবা হতো সুলতান মনসুরকে। কিন্তু ১/১১’র রাজনৈতিক পট পরিবর্তনে দল থেকে অনেকটা বিচ্ছিন্ন হয়ে যান সুলতান মনসুর। কিন্তু ১/১১’র রাজনৈতিক পট পরিবর্তনে নানা কুট কৌশলে নানা তকমা দিয়ে দল থেকে অনেকটা কুনটাসা করে রাখা হয় সুলতান মনসুরকে। তাই রাজনীতি লালন করলেও কর্মীবান্ধব এ নেতা দীর্ঘদিন সভা সমাবেশ ও রাজপথে নীরব ছিলেন। তবে এখন আবারও সক্রিয় হয়েছেন আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, ছাত্রলীগের সাবেক সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি সুলতান মনসুর। আওয়ামীলীগের আরেক সাবেক নেতা ও গণফোরামের প্রতিষ্ঠাতা সংবিধান প্রণেতা ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যফ্রন্টের ব্যানারে। ঐক্যফন্টের গেল কয়েকটি জনসভার বক্তব্যই তার প্রমান। তার বক্তব্যে উজ্জীবিত হন জনসভায় আগত লোকজন। যেটা ভোটের মাঠে তার জন্য আশির্বাদ হয়ে দেখা দেবে। তবে এরই মধ্যে সিলেটজুড়ে আলোচনা সৃষ্টি হয়েছে কোন আসন থেকে নির্বাচন করবেন সুলতান মনসুর।

নির্বাচন প্রসঙ্গে সুলতান মোহাম্মদ মনসুর জানান-‘মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য ছিলাম। জোট মনোনয়ন দিলে আগামীতেও এই আসন থেকে নির্বাচন করব।’

/এসএফ

সুলতান মনসুর আহমেদ,সিলেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close