Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৫
  • ||

নয়াপল্টনের আকাশে রহস্যময় ড্রোন!

প্রকাশ:  ১৬ নভেম্বর ২০১৮, ০৪:২৬ | আপডেট : ১৬ নভেম্বর ২০১৮, ০৪:৩০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

উন্নত বিশ্বের দেশগুলোতে গোয়েন্দা নজরদারিতে ড্রোনের ব্যবহার নতুন নয়। বাংলাদেশেও জঙ্গি হামলার কয়েকটি ঘটনা ঘটার পর নিরাপত্তা নিশ্ছিদ্র করতে আকাশে ড্রোন উড়িয়েছে আইনশৃঙ্খলাবাহিনী। রাজধানীর নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের পর দিন বৃহস্পতিবার বিকেলে ওই এলাকায় ড্রোন উড়তে দেখা গেছে। কে বা কারা, কেন ড্রোন উড়িয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।

আইনত বাংলাদেশে অনুমতি ছাড়া ড্রোন ওড়ানো নিষিদ্ধ।

প্রত্যক্ষদর্শীরা জানান, নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের অদূরে স্কাউট ভবনের ছাদ থেকে বৃহস্পতিবার বেলা ৩টার পরপরই ড্রোনটি ওড়ানো হয়। দুই দফায় ১০ মিনিটেরও বেশি সময় এটি আকাশে ছিল। বিশেষ কোনো কারণে ড্রোনটি ওড়ানো হয় বলে ধারণা করেন উপস্থিত সবাই। তবে সেই উদ্দেশ্য কী তা স্পষ্ট নয়। কেউ কেউ বলছেন, নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে এটি ওড়ানো হয়। বুধবারের সংঘর্ষের পর বৃহস্পতিবার যেন কেউ ওই এলাকায় আবার অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টির চেষ্টা চালাতে না পারে সে জন্যই এই পর্যবেক্ষণ।

নয়াপল্টনের আকাশে উড়ন্ত ড্রোন ওই সময় বিএনপি কার্যালয়ে অবস্থান করা নেতাকর্মীদের ও চোখে পড়েছে। তাদের দাবি, ড্রোনের সাহায্যে নয়াপল্টনে উপস্থিত নেতাকর্মীদের ছবি তুলে রাখা হচ্ছে। পরে আটক-গ্রেফতারে এসব ছবি ব্যবহার করা হবে। নয়াপল্টনে ওই সময় উপস্থিত কেউ কেউ ড্রোনের ছবিও তুলেছেন। তাদের একজনের ভাষ্য, খালি চোখে বোঝা না গেলেও ছবি জুম করে দেখা যায়, ড্রোন ওড়ানোর সময় তিন পুলিশ সদস্য স্কাউট ভবনের ছাদে ছিলেন। তারাই ড্রোনটি নিয়ন্ত্রণ করেন বলে ধারণা করা হচ্ছে।

এ ব্যাপারে জানতে পল্টন থানার ওসি মাহমুদুল হকের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে, বিষয়টি তার জানা নেই বলে জানান।

এনই

ড্রোন
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত