• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘শুধু রফতানি নয়, দেশে-বিদেশে বাজার বাড়াতে হবে’

প্রকাশ:  ২২ নভেম্বর ২০১৮, ১৩:২০ | আপডেট : ২২ নভেম্বর ২০১৮, ১৩:২৫
নিজস্ব প্রতিবেদক

চামড়া শিল্পের সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শুধু রফতানি করলে হবে না, বিদেশে এবং দেশে বাজার বাড়াতে হবে। যুগের সঙ্গে তাল মিলিয়ে পণ্য তৈরি করতে হবে। এক্ষেত্রে প্রাইভেট সেক্টর এগিয়ে আসলে ভালো হয়। যুব সমাজকে ট্রেনিংয়ের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে। তাদেরকে কাজে লাগাতে হবে।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ লেদার ফুটওয়ার এন্ড লেদার গুডস্ ইন্টারন্যাশনাল সোর্সিং শো-ব্লিস এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, রফতানি ও উৎপাদন অাগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। কৃষির সঙ্গে সঙ্গে আমরা শিল্পায়নও করছি। কৃষিকে আধুনিকীকরণ এবং যান্ত্রিকীকরণ করার জন্য আমরা বিভিন্ন জেলা উপজেলায় যন্ত্র সরবরাহ করছি।

তিনি বলেন, রফতানি বাড়াতে হলে কোন দেশে কী চাহিদা রয়েছে তা খুঁজে বের করতে হবে। তাহলে বাংলাদেশ লাভবান হবে। আপনারা যারা ব্যবসায়ী রয়েছেন তারাও অনেক টাকার মালিক হতে পারবেন। সরকার হিসেবে অামাদের দায়িত্ব আপনাদেরকে সুযোগ সৃষ্টি করে দেয়া। বাজার খুঁজে দেওয়া।

চামড়া শিল্প বিরাট সম্ভাবনাময় একটি শিল্প উল্লেক করে প্রধানমন্ত্রী বলেন, এ শিল্প বিকাশের জন্য আমরা সাভারে ট্যানারি শিল্প নগরী গড়ে তুলেছি। সেখানে এখন প্রায় ১১৫টি ট্যানারি শিল্প কাজ করছে। পশুর চামড়া সংরক্ষণে সময় খেয়াল রাখতে হবে যেন এতটুকু চামড়াও নষ্ট না হয়।

তিনি আরও বলেন, বিভিন্ন দেশে আমাদের হাইকমিশনার এবং যারা অ্যাম্বাসেডর আছেন তাদেরও দায়িত্ব সে দেশে কোন কোন পণ্য চাহিদা রয়েছে তা খুঁজে বের করা। এ খবরটি সরকার ও ব্যবসায়ীদের জানান, তাহলে ব্যবসায়ী এবং সরকার মিলে পদক্ষেপ নেবে। আবারও যদি ক্ষমতায় আসতে পারি তাহলে চট্টগ্রাম এবং রাজশাহীতে আরও দুটি ট্যানারি শিল্প গড়ে তুলব।

সরকার প্রধান বলেন, ২০০৯ থেকে আমরা এ পর্যন্ত ক্ষমতায় আছি প্রায় দীর্ঘ দশ বছরের কাছাকাছি হয়ে গেল। আমি আপনাদের কাছেই ছেড়ে দিচ্ছি, আপনারাই বিচার করে দেখবেন যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, রপ্তানি বৃদ্ধি, দেশের মানুষের কর্মসংস্থান। সমস্যাগুলো সমাধান করা যেমন বিদ্যুতের সমস্যা ছিল আজকে বিদ্যুতের কোনো সমস্যা নাই।

/অ-ভি

রফতানি,দেশে-বিদেশ,বাজার,প্রধানমন্ত্রী,শেখ হাসিনা,চামড়া,শিল্প
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close