• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

বিমানবহরে যোগ হলো ড্রিমলাইনার 'হংসবলাকা'

প্রকাশ:  ০৩ ডিসেম্বর ২০১৮, ০০:৩৭
নিজস্ব প্রতিবেদক

নির্ধারিত সময়ের প্রায় ২৪ ঘণ্টা পর বোয়িংয়ের অত্যাধুনিক ড্রিমলাইনার সিরিজের দ্বিতীয় উড়োজাহাজ ঢাকায় পৌছেছে। শনিবার রাত পৌনে ১২টার দিকে 'হংসবলাকা' নামের উড়োজাহাজটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এটি পৌছা কথা শুক্রবার রাত ১২টায়। কিন্তু উড্ডয়নের আগে হংসবলাকার ইঞ্জিনের রিডিং ত্রুটি ধরা পড়ে।প্রকৌশলীরা প্রায় ৫ ঘণ্টা পরীক্ষা নিরীক্ষার পর ইঞ্জিনের রিডিং ত্রুটি মেরামত করে ড্রিমলাইনারকে যাত্রার জন্য প্রস্তত করেন।

সম্পর্কিত খবর

    গত শনিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় উড্ডয়ন করে এই আকাশযান। যুক্তরাষ্ট্রের সিয়াটলের এভারেট থেকে কোনও যাত্রাবিরতি ছাড়াই টানা ১৫ ঘণ্টা উড়ে ঢাকায় এসেছে হংসবলাকা। বিজি-২১১২ ফ্লাইটটি পরিচালনা করেন চার পাইলট- স্মল স্কি, মোহাম্মদ আমিনুল, শোয়েব চৌধুরী ও ফাষ্ট অফিসার আনিতা রহমান। ফ্লাইট পার্সার শবনম কাদিরসহ কেবিনক্রু হিসেবে দায়িত্বে ছিলেন পাঁচজন।

    এসময় ওয়াটার ক্যাননের মাধ্যমে ওই ড্রিমলাইনারকে স্বাগত জানায় সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক সিইও মোসাদ্দেক আহমেদ, বিমানের পরিচালক প্লানিং মাহবুবুর রহমান, এইচএসবিসি ব্যাংকের উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান, বিমানের জেনারেল ম্যানেজার (পিআর) শাকিল মেরাজ প্রমুখ উপস্থিত ছিলেন।

    শাকিল মেরাজ জানান, গত ২৯ নভেম্বর সকালে যুক্তরাষ্ট্রের সিয়াটলের এভারেটে হংসবলাকার মালিকানা হস্তান্তর করে বোয়িং। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পরিচালক (ফ্লাইট অপারেশন) ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল এটি বুঝে নেন।

    এ সময় ছিলেন বোয়িং পরিচালক (ডেলিভারি কন্ট্রাক্ট) জন বর্বার ও উপ-ব্যবস্থাপনা পরিচালক (মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া) এহসান রাজপুত।

    হংসবলাকা সংযোজনের মাধ্যমে বিমানের বহরে উড়োজাহাজের সংখ্যা দাড়ালো ১৫টিতে। এখন আন্তর্জাতিক রুটে ফ্লাইট বাড়াবে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান।

    বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির ৭৮৭-৮ ড্রিমলাইনার 'আকাশবীণা' গত ১৯ আগষ্ট আমেরিকা থেকে ঢাকায় আসে। বিমানবন্দরে এর প্রথম ফ্লাইট উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পছন্দে ড্রিমলাইনারগুলোর নামকরণ হয়েছে।

    উল্লেখ্য, এই বিমানটি বাংলাদেশে পৌঁছলে দেশের বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা হবে ১৫টি। এর আগে গত ১৯ আগস্ট প্রথম ড্রিমলাইনার 'আকাশবীণা' ঢাকায় আসে।

    এনই/

    হংসবলাকা
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close