• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

ইসির সঙ্গে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত, ভোটের দিনে ব্যাপক সহিংসতার আশঙ্কা

প্রকাশ:  ২৭ ডিসেম্বর ২০১৮, ১৯:৫৩
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশকে উন্নয়ন সহযোগী হিসেবে উল্লেখ করে একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে হামলা ও সন্ত্রাসী ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভোটের দিন দেশজুড়ে ব্যাপক সহিংসতার আশঙ্কা প্রকাশ করে ওয়াশিংটনের বার্তা নিয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের দেখা করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

বৃহস্পতিবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সঙ্গে ঘণ্টাখানেক বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। বৈঠক শেষে তিনি উপস্থিত গণমাধ্যমের সঙ্গে কথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন,প্রচার-প্রচারণায় যে সহিংসতা হয়েছে তাতে অনেকে আক্রান্ত হয়েছেন। সংখ্যালঘু এবং নারী প্রার্থীরাও আঘাত প্রাপ্ত হয়েছেন। যা সত্যিই উদ্বেগের।

এ নিয়ে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস যে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তা-ও উল্লেখ করে মার্কিন দূত বলেন, ভোটের দিনে সহিংস পরিস্থিতি ঠেকাতে এখনই ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনের (ইসি) প্রতি আমরা আহ্বান জানিয়েছি।

এ নিয়ে আলোচনা করতে তিনি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সঙ্গে জরুরি সাক্ষাৎ চেয়েছিলেন উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, সিইসি মিস্টার হুদার সঙ্গে বৈঠক হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের নির্বাচনে ৭০ শতাংশের বেশি ভোট পড়ে থাকে, যার ফলে গণতান্ত্রিক সংস্কৃতি নিয়ে বাংলাদেশ গর্ব করতে পারে। একটি গণতান্ত্রিক নির্বাচনে শান্তিপূর্ণভাবে মত প্রকাশ এবং সমাবেশের সুযোগ থাকতে হবে।

রাষ্ট্রদূত রবার্ট মিলার বলেন, নির্বাচনী সংবাদ প্রকাশের স্বাধীন গণমাধ্যম যাতে কাজ করার সুযোগ পায় সেই পরিবেশ নিশ্চিত করতে হবে। নির্বাচনের অংশীজন সবাইকে অবাধে তথ্য পাওয়ার সুযোগ তৈরি করতে হবে। সকলে যাতে হয়রানি, উসকানি ও সহিংসতা মুক্ত নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারে তা নিশ্চিত করতে হবে। ৩০ ডিসেম্বর নির্বাচনের দিনে যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, সহিষ্ণু এবং শান্তিপূর্ণ নির্বাচন প্রত্যাশা করে।

লিখিত বক্তব্যের পর জাতিসংঘের মহাসচিবের বিবৃতি পাঠ করে শোনান তিনি। মার্কিন রাষ্ট্রদূতের সাথে দূতাবাসের আরও দুইজন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

মার্কিন রাষ্ট্রদূত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close