• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অস্ট্রেলিয়ায় ইতিহাস ভারতের

প্রকাশ:  ০৭ জানুয়ারি ২০১৯, ১০:০৬ | আপডেট : ০৭ জানুয়ারি ২০১৯, ১০:১৫
স্পোর্টস ডেস্ক

ইতিহাস সৃষ্টি করে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম এশিয়ার কোনও দেশ হিসেবে টেস্ট সিরিজ জিতল ভারত। বৃষ্টির কারণে সিডনি টেস্টের পঞ্চম দিনে খেলা হয়নি। ফলে চতুর্থ টেস্ট ড্র হয়ে যায়। ২–১ এ এগিয়ে থাকায় সিরিজ জয় নিশ্চিত হয় বিরাট বাহিনীর। ৫২১ রান করে ম্যান অফ দা সিরিজ হলেন চেতেশ্বর পূজারা।

১৯৪৭ সালে প্রথমবার অস্ট্রেলিয়া সফরে যায় ভারত। লালা অমরনাথের নেতৃত্বে ৫ টেস্টের সিরিজ খেলে। ডন ব্র্যাডম্যানের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪টি টেস্ট হারে ভারত। একটি টেস্ট ড্র হয়। এই সফরের আগে পর্যন্ত আরও ১০ বার অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ খেলেছে ভারত। কিন্তু একবারও সিরিজ জিততে পারেনি। তিনবার সিরিজ ড্র করেছে।

১৯৮০-৮১ সালে সুনীল গাভাসকারের নেতৃত্বে ৩ টেস্টের সিরিজ ১-১ করেছিল ভারত। ১৯৮৫-৮৬ সালে কপিল দেবের নেতৃত্বে ৩ টেস্টের সিরিজের সব ম্যাচ ড্র হয়েছিল। আর ২০০৩-০৪ সালে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে ভারতীয় টিম ৪ টেস্টের সিরিজ ১-১ করে ফিরেছিল।

এই সফরে ভারতকে ফেভারিট হিসেবে ধরেছিলেন বেশিরভাগ ক্রিকেট বিশেষজ্ঞ। সব বিভাগেই অস্ট্রেলিয়ার থেকে বিরাটদের এগিয়ে রেখেছিলেন। নির্বাসনে থাকার জন্য এই সিরিজ খেলতে পারেননি অস্ট্রেলিয়ার দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার। পুরো সিরিজ তাদের অভাব ভালোই টের পেয়েছে অস্ট্রেলিয়া।

ভারতের এই সিরিজ সবচেয়ে বেশি রান করেছেন চেতেশ্বর পূজারা। ৭ ইনিংসে ৫২১ রান করেছেন। প্রথম টেস্টে তার সেঞ্চুরিই ভারতকে জয়ের রাস্তায় দেখায়। দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া। ভারতকে হারায় ১৪৬ রানে। তৃতীয় টেস্টে ফের চেতেশ্বর পূজারার সেঞ্চুরি ও বিরাট কোহলি, মায়াঙ্ক আগারওয়ালের অর্ধ শতরানের উপর ভর করে ৪৪৩ রানে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে ভারত। এরপর ভারতীয় বোলারদের দাপটে টেস্টটি ১৩৭ রানে জেতে।

চতুর্থ টেস্টে ভারত চালকের আসনে থাকলেও বৃষ্টির জন্য ম্যাচের ফয়সালা হয়নি। তবে ২-১ ফলে সিরিজ জিতে ইতিহাস তৈরি করেন বিরাটরা।

/অ-ভি

অস্ট্রেলিয়া,ইতিহাস,ভারত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close