• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সড়ক অবরোধ তুলে নিলো আন্দোলনরত পোশাক শ্রমিকরা

প্রকাশ:  ০৯ জানুয়ারি ২০১৯, ১৬:৩১ | আপডেট : ০৯ জানুয়ারি ২০১৯, ১৬:৪৪
নিজস্ব প্রতিবেদক

ন্যূনতম মজুরির দাবিতে সড়ক অবরোধ তুলে নিলো আন্দোলনরত পোশাক শ্রমিকরা। বাণিজ্যমন্ত্রী, বিজিএমইএ ও পুলিশের আশ্বাসে বুধবার (৯ জানুয়ারি) সড়ক অবরোধ তুলে নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন শ্রমিক লীগ নেতা সিরাজুল ইসলাম রনি।

এর আগে দুপুরে সচিবালয়ে নিজ দফতরে জরুরি সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আন্দোলনরত গার্মেন্ট শ্রমিকদের কাজে যোগ দেয়ার আহবান জানান। তিনি বলেন, আগামী এক মাসের মধ্যে গার্মেন্ট শ্রমিকদের সমস্যা সমাধান করা হবে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, এই ধরনের আন্দোলনে অনেক সময় বাইরের লোক ঢুকে যায়। সে বিষয়টি সরকার কঠোরভাবে মনিটর করছে।

টিপু মুনশি বলেন, নতুন বেতন কাঠামোর কারণে কোনো শ্রমিকের বেতন কমে গেলে তা আগামি মাসের বেতনের সঙ্গে সমন্বয় করে পরিশোধ করা হবে। নতুন বেতন কাঠামোর অসঙ্গতি দূর করতে শ্রমিক ও মালিক পক্ষের ৫ জন করে প্রতিনিধি এবং বাণিজ্য সচিবের সমন্বয়ে গঠিত কমিটি কাজ করবে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর শ্রমিকদের বেতনের সমস্যার বিষয়টি সমাধান করা হবে।

বৈঠকে মজুরি কাঠামোর অসঙ্গতি ঠিক করার সিদ্ধান্তের পর শ্রমিক নেতাদের পক্ষে বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সভাপতি মাহাবুবুর রহমান ইসমাইল এবং জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিনুল হকও শ্রমিকদের কাজে যোগদানের আহবান জানান।

প্রসঙ্গত, বেতন কাঠামোতে বৈষম্য দূর করাসহ বিভিন্ন দাবিতে ৬ জানুয়ারি থেকে থেকে আন্দোলন করছেন পোশাক শ্রমিকরা। গত ১ ডিসেম্বর থেকে কার্যকর হওয়া পোশাক শ্রমিকদের বেতন কাঠামোতে কোন বৈষম্য বা অসঙ্গতি থেকে থাকলে চলতি জানুয়ারি মাসের মধ্যেই তা সংশোধন করা হবে। ফেব্রুয়ারিতে সংশোধিত গ্রেডিংয়েই বেতন পাবেন শ্রমিকরা। টানা তিন দিনের শ্রমিক বিক্ষোভ নিরসনে মঙ্গলবার (৮ জানুয়ারি) শ্রম ভবনে আয়োজিত পোশাক শ্রমিক-মালিক ও সরকারের ত্রিপক্ষীয় বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বুধবারও সাভার ও আশুলিয়ায় বিক্ষোভ করেছেন অনেক গার্মেন্টস পোশাক শ্রমিকরা। বিক্ষোভ, মহাসড়ক অবরোধ, যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগে ঘটনায় গাজীপুরে বিজিবি মোতায়েন করা হয়েছে।

পিডিবি/জিএম

ন্যূনতম মজুরি,বাণিজ্যমন্ত্রী,টিপু মুনশি,সচিবালয়,আন্দোলন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close