Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

'ঋণ খেলাপিদের ধরতে ব্যাংক কোম্পানি আইন সংশোধন করা হবে'

প্রকাশ:  ০৯ জানুয়ারি ২০১৯, ২২:৫৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

দেশের প্রধান সেবাভিত্তিক ব্যাংকিং খাতকে আরো শক্ত ও জোরালো করতে পূর্ববর্তী ব্যাংক কোস্পানী আইনকে নতুন করে সংশোধন করা হবে বলে জানিয়েছেন নব নিযুক্ত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, দেশের এ সেক্টরের বড় বড় ঋণ খেলাপিরা যেন আইনের ফাঁকফোকর দিয়ে বের হতে না পারে এবং তাদের ধরতে অতিদ্রুত এ আইন সংশোধন ও বাস্তবায়ন করা হবে।

বুধবার (৯ জানুয়ারি) আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ও কর্মকতাদের সঙ্গে অর্থ মন্ত্রণালয়ের সভা কক্ষে বৈঠক শেষে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ও আইন মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে আমরা ব্যাংক কোম্পানি আইনটি সংশোধন ও পরিমার্জন করব। এছাড়া বিধি পরিবর্তন ও কেন খেলাপি ঋণ ব্যাংকের ব্যালেন্স শিট থেকে বাদ দেয়া হচ্ছে তা খতিয়ে দেখতে হবে। আপাতত ব্যাংকিং কমিশন করার দরকার নাই। কারণ দেশের ব্যাংকিং খাতের দুর্বলতাগুলো আমরা ইতোমধ্যেই চিহ্নিত করতে পেরেছি।

অর্থমন্ত্রী বলেন, কিছু কিছু আইনে বিচ্যুতি আছে। আমরা সেই আইনগুলো সংশোধন করব। আমাদের নন পারফরমিং লোন যেনো বিপুল পরিমাণ কমে আসে আমরা সেইভাবে আইনগুলো পরিবর্তন করব। ঋণ খেলাপিরা খুব সহজেই আইনের দুর্বলতার সুযোগে হাইকোর্টে চলে যেতে পারে যার ফলে ঋণ খেলাপি ঋণ আদায়ে দীর্ঘসূত্রতা দেখা দেয়। যা যে কোনো দেশের ব্যাংকিং খাতের জন্য একটা ভালো বিষয় না।

তিনি বলেন, সরকারি বা বেসরকারি ব্যাংকের ঋণ খেলাপি হলে দেশের জনগণ অর্থ বেহাত হয়ে যায়। আমার দেশের জনগণের অর্থ বেহাত হোক এটা আমরা চাই না। যে কোনো ব্যক্তিই সরকারি ও বেসরকারি ব্যাংক থেকে ঋণ নেক না কেন তাকে ঠিক সময়ে ফেরত দিতে হবে ।

কামাল বলেন, সরকারি কর্মকর্তা যদি ব্যাংকের ঋণ খেলাপি হওয়ার ক্ষেত্রে জড়িত থাকে তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করতে আমরা দ্বিধাবোধ করব না।

পিবিডি/ওএফ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত