Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

মজুরি কাঠামোর অসামঞ্জস্যতা দূর করতে কমিটি সভা বসবে আজ

প্রকাশ:  ১০ জানুয়ারি ২০১৯, ০০:১৫ | আপডেট : ১০ জানুয়ারি ২০১৯, ০০:১৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

তৈরি পোশাক খাতে অর্থাৎ গার্মেন্টস সেক্টরের মজুরি কাঠামোর অসামঞ্জস্যতা দূর করতে বৃহস্পতিবার প্রথম কমিটি সভা বসবে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

তিনি বলেন, সমস্যা দ্রুত সমাধান হবে এবং মজুরি কাঠামোতে কোনো অসামঞ্জস্যতা থাকলে তাও দূর করা হবে।’

বুধবার (৯ জানুয়ারি) রাজধানীর মানিক মিয়া এভিনিউতে চলমান শ্রমিক অসন্তোষ নিয়ে ন্যাম ভবনে জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্নুজান সুফিয়ান বলেন, নতুন মজুরি কাঠামোতে বৈষম্য রয়েছে দাবি করে ঢাকা, গাজীপুর, আশুলিয়া, সাভারসহ বিভিন্ন স্থানে আন্দোলন করে আসছে পোশাক শ্রমিকরা। এই প্রেক্ষাপটে মঙ্গলবার শ্রম ভবনে সরকার-মালিক-শ্রমিক সমন্বয়ে ত্রিপক্ষীয় জরুরি বৈঠক হয়। সেখানে শ্রম প্রতিমন্ত্রী ছাড়াও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি উপস্থিত ছিলেন।

সভায় মালিক পক্ষের ৫ জন, শ্রমিক পক্ষের ৫ জন এবং বাণিজ্য সচিব ও শ্রম সচিবকে নিয়ে মোট ১২ সদস্যের কমিটি করা হয়। এ কমিটি আগামী এক মাসের মধ্যে মজুরির অসঙ্গতিগুলো খতিয়ে দেখবে এবং সমস্যা সমাধানে পদক্ষেপ নেবে।

কিন্তু বুধবারও শ্রমিক অসন্তোষ অব্যাহত থাকে। পুলিশের সঙ্গে সংঘর্ষে একজন শ্রমিক নিহত হওয়ার খবরও এসেছে গণমাধ্যমে। বিভিন্ন স্থানে বন্ধ ঘোষণা করা হয়েছে পোশাক কারখানা। তাই রাত ৯টার দিকে জরুরি সংবাদ সম্মেলন ডাকেন শ্রম প্রতিমন্ত্রী।

মজুরি পর্যালোচনা কমিটি গঠনের কথা জানিয়ে মন্নুজান সুফিয়ান বলেন, ‘বাণিজ্য মন্ত্রণালয়সহ মালিক শ্রমিক ও অন্যান্য স্টেক হোল্ডার যারা আছেন তারা এই কমিটিতে অন্তর্ভুক্ত। তারা আগামীকাল প্রথম সভা করার দিন ধার্য করেছেন। বিকেল ৩টায় এই সভা হবে।’

শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু জানিয়েছিলেন, সাতটি গ্রেডের সব গ্রেডেই সর্বনিম্ন মজুরি বৃদ্ধির হার ৫১ শতাংশ। বিভিন্নভাবে ব্যাখ্যা দিয়ে শ্রমিকদের মধ্যে অসেন্তোষ সৃষ্টির চেষ্টা করছে।

পিবিডি/ওএফ

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত