Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

'আগামী মাসে শ্রমিকদের মজুরির সমস্যা সমাধান করা হবে'

প্রকাশ:  ১০ জানুয়ারি ২০১৯, ০০:৪৪ | আপডেট : ১০ জানুয়ারি ২০১৯, ০০:৪৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

দেশের তৈরি পোশাক শ্রমিকদের মজুরি সংক্রান্ত সকল সমস্যা আগামী এক মাসের মধ্যে সমাধান করা হবে বলে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (১০ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা জানান বাণিজমন্ত্রী। তাছাড়া মজুরি সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

টিপু বলেন, তৈরি পোশাক কারখানার শ্রমিকদের মজুরি সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে মঙ্গলবার তৈরি পোশাক কারখানার মালিক ও শ্রমিক নেতৃবৃন্দকে নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় ত্রিপক্ষীয় আলোচনায় একটি সমোঝোতা হয়েছে। সর্বসম্মতিক্রমে তৈরি পোশাক কারখানার মালিকপক্ষের পাঁচজন, শ্রমিক পক্ষের পাঁচজন, বাণিজ্য এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবকে নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।

মন্ত্রী বলেন, আগামী এক মাসের মধ্যে কমিটি উভয়পক্ষের বক্তব্য শুনে সংশ্লিষ্ট বিষয়গুলো বিশ্লেষণ করে বেতন বৈষম্য সংক্রান্ত সমস্যার সমাধান করবে।

টিপু মুনশি বলেন, নতুন বেতন কাঠামো মোতাবেক শ্রমিকরা বেতন পাবেন। কমিটির সুপারিশ মোতাবেক কারো বেতন বৃদ্ধি পেলে বকেয়া হিসেবে পরের মাসের বেতনের সঙ্গে পাবেন। কোনো অবস্থায় কোনো শ্রমিকের বেতন কমানো হবে না। এ সমস্যা সমাধানের জন্য কমিটিকে কিছু সময় দেওয়া প্রয়োজন।

তিনি বলেন, গার্মেন্ট শ্রমিকদের আন্দোলনে অনেক সময় বাইরের লোকের উস্কানি থাকে। সে বিষয়টি কঠোরভাবে মনিটর করছে সরকার।

উল্লেখ্য, গত এক সপ্তাহ ধরে ন্যূনতম মজুরির দাবিতে রাজধানীর উত্তরা, সাভার ও আশুলিয়ার এবং গাজীপুরের বিভিন্ন এলাকায় শ্রমিকরা বিক্ষোভ করে আসছে। তারই ধারাবাহিকতায় সাভার ও আশুলিয়ায় বুধবারও বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা।

পিবিডি/ওএফ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি,তৈরি পোশাক শ্রমিকদের মজুরি
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত