Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯, ১০ মাঘ ১৪২৫
  • ||

চিরনিদ্রায় শায়িত হলেন সুনামগঞ্জের প্রবীণ সাংবাদিক কামরুজ্জামান চৌধুরী

প্রকাশ:  ১১ জানুয়ারি ২০১৯, ০০:৩৯
আল হেলাল
প্রিন্ট icon

সুনামগঞ্জ পৌরসভার আরপিন নগরস্থ কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন সুনামগঞ্জে প্রবীণ সাংবাদিক, সুনামঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক সুনামগঞ্জ প্রতিদিন পত্রিকার উপদেষ্টা সম্পাদক প্রকাশক কামরুজ্জামান চৌধুরী সাফি।

বৃহস্পতিবার বাদ আছর স্থানীয় আরপিননগরস্থ ঈদগাহ ময়দানে নামাজে যানাজা শেষে শ্রদ্ধা ও ভালবাসায় তার দাফন সম্পন্ন হয়।

বুধবার (৯ জানুয়ারী) রাত ১০ টায় ঢাকার পান্থপথের বিআরবি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

মরহুম কামরুজ্জামান চৌধুরীর মৃত্যু সংবাদ শুনে তাৎক্ষনিকভাবে বিআরবি হাসপাতালে ছুটে যান দৈনিক বাংলাদেশ পত্রিকার নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমান ও সুনামগঞ্জ ৪ আসনের নির্বাচিত সংসদ সদস্য এ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ ভ্রাতাদ্বয়। তারা জনাব কামরুজ্জামান চৌধুরীর ২য় পুত্র দৈনিক সুনামগঞ্জ প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক আনিসুজ্জামান চৌধুরী ইমন ও জামাতা শাকিল আহমেদ সহকারে মরহুমের লাশ সুনামগঞ্জে পাঠানোর ব্যবস্থা করেন।

জনাব কামরুজ্জামান চৌধুরী শাফি ১৯৪৯ সালের ২৫ জুন সুনামগঞ্জ শহরে জন্মগ্রহন করেন। লেখাপড়া শেষে তিনি প্রথমে ইউনাইটেড ব্যাংক পরবর্তীতে জনতা ব্যাংকে চাকুরী করেন। একপর্যায়ে চাকুরীতে ইস্তফা দিয়ে শুরু করেন স্বাধীন পেশা সাংবাদিকতা। সুনামগঞ্জের সাংবাদিকতার অন্যতম পথিকৃত আপন মামা সাংবাদিক আব্দুল হাই সাহেবের হাত ধরে তার সাংবাদিকতার হাতেখড়ি। তিনি দৈনিক পূর্বদেশ পত্রিকার সুনামগঞ্জ মহকূমা প্রতিনিধি হিসেবে সাংবাদিকতায় পদার্পন করেন। পরে দৈনিক আজাদী পত্রিকার মহকূমা প্রতিনিধি,পরে দৈনিক দেশ,দৈনিক যুগভেরী ও দৈনিক খবর পত্রিকার সুনামগঞ্জ জেলা প্রতিনিধি পদে দায়িত্ব পালন করেন। জেলা আইন শৃঙ্খলা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন দীর্ঘদিন। সুনামগঞ্জ প্রেসক্লাবের বর্তমান ভবন প্রতিষ্ঠায় তার নিরলস ভূমিকা ছিল প্রসংশনীয়। জনাব কামরুজ্জামান চৌধুরী জীবদ্দশায় জেলার প্রথম জনপ্রিয় ও পাঠক সমাদৃত পত্রিকা সাপ্তাহিক সুনামগঞ্জ বার্তা পত্রিকার সম্পাদক প্রকাশক ছিলেন। সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হন ৫ বার। তার সুপারিশে জেলা সদরে অনেক সংবাদকর্মীরা বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় চাকুরী পান। সাংবাদিকদের সফল নেতা ও অভিভাবক হিসেবে তিনি বটবৃক্ষের মতো সকলকে ছায়া দিয়ে রাখতেন।

জানা যায়, কামরুজ্জামান চৌধুরী দীর্ঘদিন ধরে কিডনীরোগসহ নানা জটিল রোগে ভুগছিলেন। সোমবার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে সুনামগঞ্জ থেকে ঢাকায় উন্নত চিকিৎসার জন্য নেয়া হয়। ওই দিন ঢাকায় তাকে বিআরবি হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার সন্ধ্যায় হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় এই প্রবীণ সাংবাদিক না ফেরার দেশে চলে যান। মৃত্যুকালে তিনি ৩ পুত্র ও ১ কন্যাসহ অসংখ্য গুনগ্রাহী আত্মীয় স্বজন রেখে গেছেন।

প্রায় ৩ বছর একাধারে চিকিৎসাধীন থাকাবস্থায় শেষ জীবনে তিনি দারুন অর্থকষ্টে ভুগছিলেন। নিয়মিত ডায়লোসিসসহ নিজ বাসভবনেই তিনি বেডরেস্টসহ চিকিৎসাধীন ছিলেন। সুস্থ হয়ে নতুন প্রত্যাশায় সুনামগঞ্জ প্রেসক্লাবকে ঐক্যবদ্ধ করে সাংবাদিকতার নতুন দিগন্ত উন্মোচনে যখন তাঁর প্রচেষ্টা গ্রহনের কথা ঠিক সেসময়ই তিনি পরপারে চলে গেলেন অনেককে হতাশ করে।

বৃহস্পতিবার বিকেলে মরহুম কামরুজ্জামান চৌধুরীকে শেষবারের মতো দেখতে তাঁর বাসভবনে যান এবং তার নামাজে জানাযায় উপস্থিত হয়ে তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন সাবেক সংসদ সদস্য দেওয়ান সামসুল আবেদীন, সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরীন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মল্লিক মইন উদ্দিন সোহেল, সাধারন সম্পাদক সৈয়দ জিয়াউল ইসলাম, প্রবীণ আইনজীবী এ্যাডভোকেট হোসেন তওফিক চৌধুরী, এ্যাডভোকেট হুমায়ূন মঞ্জুর এ্যাডভোকেট জহুর আলী, এডভোকেট আবু আলী সাজ্জাদ হোসাইন,জেলা রেডক্রিসেন্ট সোসাইটির সাধারন সম্পাদক এ্যাডভোকেট পীর মতিউর রহমান, পিপি এডভোকেট খায়রুল কবির রুমেন, আওয়ামী লীগ নেতা দেওয়ান ইমদাদ রেজা চৌধুরী, জুনেদ আহমদ, সাবেক পৌর মেয়র পদপ্রার্থী দেওয়ান গণিউল সালাদিন, দেওয়ান সুমন রাজা চৌধুরী, কুরবাননগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল বরকত, লক্ষনশ্রী ইউপি চেয়ারম্যান আব্দুল ওদুদ, রঙ্গারচর ইউপি চেয়ারম্যান আব্দুল হাই, বীর মুক্তিযোদ্ধা সুভাস বখত আনোয়ার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আব্দুল হাশিম, বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান, দৈনিক হিজল করচ পত্রিকার সম্পাদক শাহাব উদ্দিন আফিন্দি, সংবাদ কেন্দ্র পরিচালক মোঃ আব্দুল লতিফ, আরপিননগর নিবাসী শিরীন চৌধুরী, জসিম উদ্দিন দিলীপ, মকফুর মিয়া, বিশিষ্ট ব্যবসায়ী খালেদ আহমদ, জাপা নেতা সাইফুর রহমান সামছু, বিএনপি নেতা সেলিম উদ্দিন আহমদ, এ্যাডভোকেট শেরেনুর আলী,সাবেক কাউন্সিলর আব্দুল্লাহ আল নোমান ও মনিরুল ইসলাম মনিরসহ বিভিন্ন সামাজিক পেশাজীবি,সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দরা।

এর আগে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় সুনামগঞ্জ প্রেসক্লাবের সামনে তাঁর লাশ নিয়ে আসা হলে লাশবাহী গাড়িতে পুষ্পার্ঘ্য অর্পনের মাধ্যমে সিনিয়র সাংবাদিক নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সুনামগঞ্জের সর্বস্তরের সাংবাদিক সমাজ।

সুনামগঞ্জ প্রেসক্লাবে শ্রদ্ধা নিবেদনকারী সকল সাংবাদিকদের উদ্দেশ্যে মরহুমের কনিষ্ট ভ্রাতা দৈনিক সুনামগঞ্জ প্রতিদিন পত্রিকার সম্পাদক আহমদুজ্জামান হাসান তার বড় ভাই যদি কোন কারণে কাউকে কষ্ট দিয়ে থাকেন সেজন্য তাকে নিঃশর্তভাবে ক্ষমা করার অনুরোধ জানিয়ে বলেন, এতদিন বড় ভাই সাংবাদিকতা পেশায় অভিভাবকত্ব করেছেন বলে পত্রিকার সম্পাদক হওয়ার পরও আমি নিস্ক্রিয় ছিলাম। তবে সাংবাদিক সমাজ এখন থেকে যেকোন কাজে আমাকে ডাকলে ভাইয়ের মতো আমাকে পাশে পাবেন। আমি সাংবাদিকদের কোন কাজে আসলে নিজেকে ধন্য মনে করবো। সবসময় সাংবাদিকদেরকে সহযোগীতা করে যাবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।

প্রবীন সাংবাদিক, দৈনিক সুনামগঞ্জ প্রতিদিনের প্রধান সম্পাদক ও সুনামগঞ্জ প্রেসক্লাবের দীর্ঘ দিনের সভাপতি কামরুজ্জামান চৌধুরী সাফীর মৃত্যুতে বিভিন্ন মহল শোক ও সমবেদনা জানিয়েছেন। মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত ও তার শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন সুনামগঞ্জের কৃতি সন্তান ও পরিকল্পনা মন্ত্রী আলহাজ এম এ মান্নান এমপি, সুনামগঞ্জ ৫ আসনের এমপি মুহিবুর রহমান মানিক,সুনামগঞ্জ ২ আসনের এমপি ড. জয়া সেন গুপ্তা,সুনামগঞ্জ-মৌলভীবাজার সংরক্ষিত আসনের এমপি প্রেসক্লাব সভাপতি এডভোকেট শামছুন নাহার বেগম শাহানা রব্বানী, সুনামগঞ্জ-৪ আসনের এমপি এ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, সুনামগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ নুরুল হুদা মুকুট, সুনামগঞ্জ জেলা প্রশাসক মোঃ আব্দুল আহাদ, জাতীয় সংসদের সাবেক হুইপ এ্যাডভোকেট ফজলুল হক আছপিয়া,কমনওয়েলথ জার্নালিষ্ট এসোসিয়েশন এর সাবেক প্রেসিডেন্ট হাসান শাহরিয়ার, জেলা জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সভাপতি দেওয়ান ইছকন্দর রাজা চৌধুরী সুবক্ত রাজা, সুনামগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি এ্যাডভোকেট শহীদুজ্জামান চৌধুরী,সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি ও জেলা যুবলীগের আহবায়ক খায়রুল হুদা চপল,সুনামগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক ও দৈনিক সুনামগঞ্জের ডাক পত্রিকার সম্পাদক প্রকাশক অধ্যক্ষ শেরগুল আহমেদ, দৈনিক আলোকিত সুনামগঞ্জ পত্রিকার সম্পাদক দেওয়ান নাহিদ হাসান চৌধুরী শ্যামল এবং ফ্যাশন ডিজাইনার এসএস হক শিমুলসহ দেশ বিদেশের গন্যমান্য ব্যক্তিবর্গ।

/পিবিডি/একে

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত