• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

আখাউড়ার আকাশে অবৈধ ড্রোন, হিন্দি ভাষায় কথা বলছিলো নিয়ন্ত্রকরা

প্রকাশ:  ১৪ জানুয়ারি ২০১৯, ১৮:৩৪
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় অবৈধ ড্রোন দিয়ে ছবি ও ভিডিও ধারণ করার হয়েছে। পূর্বানুমতি ছাড়া ওই ড্রোন দিয়ে ছবি ও ভিডিও ধারণ করা হচ্ছিল কিনা, তা সঠিক জবাব দিতে পারেননি স্থানীয় প্রশাসন।

সোমবার দুপুরে (১৪জানুয়ারি) আখাউড়া উপজেলার মোগড়া ইউনিয়নের গঙ্গাসাগর রেলওয়ে ষ্টেশন এলাকার আকাশে উড্ডয়নে ছবি ও ভিডিও ধারণ করা হয়। তবে খবর পেয়ে আখাউড়া রেলওয়ে পুলিশের একটি দল পৌছার আগেই ঘটনাস্থল ত্যাগ করেন ড্রোন ক্যামেরা ব্যবহারকারী দলটি।

তবে গঙ্গাসাগর রেলওয়ে ষ্টেশন মাষ্টার ও স্থানীয়দের ধারণা, ড্রোনটি ভারতীয়রা ব্যবহার করেছে। তারা জানায়, তারা একে অপরের সাথে হিন্দি ভাষায় কথা বলছিলো।

গঙ্গাসাগর রেলওয়ে ষ্টেশন মাস্টার মো. আসাদুজ্জামানের বরাত দিয়ে আখাউড়া রেলওয়ে থানার ওসি শ্যামল কান্তি দাস পূর্বপশ্চিমকে জানান, বেলা সাড়ে ১১টার দিকে আখাউড়া রেলসেকশনের গঙ্গাসাগর রেলওয়ে ষ্টেশন এলাকায় নির্মাণাধিন ‘আখাউড়া-আগরতলা’ রেলপথ কাজের এলাকাসহ আশপাশের আকাশে ড্রোন সদৃশ একটি যন্ত্র ভেসে বেড়াতে দেখা যায়। এসময় বিষয়টি আখাউড়া রেলওয়ে থানায় জানানো হয়। খবর পেয়ে (এএসআই) মো. আব্দুর রহমানকে ঘটনাস্থলে পাঠানো হয়।

ওসি বলেন, পুলিশ গঙ্গাসাগর রেলওয়ে ষ্টেশনে পৌছার আগেই ড্রোন ব্যাবহারকারীরা এলাকা ত্যাগ করেন। তবে তিনি ধারণা করছেন আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ কাজের সঙ্গে সংশ্লিষ্ট ভারতীয় কর্তৃপক্ষের কেউ হয়ত ড্রোন ক্যামেরা ব্যবহার করে ছবি ও ভিডিও ধারণ করেছে। তবে ড্রোনের মাধ্যমে ছবি ও ভিডিও ধারণ করার ক্ষেত্রে অবশ্যই উর্দ্ধতন কর্তৃপক্ষের পূর্বানুমতি লাগে। সেক্ষেত্রে তাদের অনুমতি ছিল কিনা তিনি জানাতে পারেননি।

স্থানীয়রা জানায়, সোমবার দুপুরে গঙ্গাসাগর ষ্টেশন এলাকার আকাশে ড্রোন ক্যামেরায় ছবি ও ভিডিও ধারণ করতে দেখেছেন তারা। ড্রোন ব্যবহারকারীরা কালো রঙের একটি জীপ গাড়িতে চড়ে ওই এলাকায় আসে।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ২৫ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মুহাম্মদ গোলাম কবির পূর্বপশ্চিমকে বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। ড্রোন ব্যবহার করে ছবি বা ভিডিও ধারণ করতে হলে উর্দ্ধতন কর্তৃপক্ষের পূর্বানুমতির প্রয়োজন লাগে। আখাউড়া গঙ্গাসাগর এলাকায় কে ড্রোন ব্যবহার করেছে তা আমার জানা নেই। বিষয়টি খোঁজ নিয়ে জানার চেষ্টা করছি বলে তিনি জানিয়েছেন।

পিবিডি/আরিফ

ব্রাহ্মণবাড়িয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close