Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫
  • ||

ভেজাল খাদ্যে হুমকির মুখে পড়েছে নাগরিকদের স্বাস্থ্য: মেয়র

প্রকাশ:  ২৪ জানুয়ারি ২০১৯, ১৫:০৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon
ফাইল ছবি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, খাদ্যে ভেজাল বিষয়টি জনগণের মাঝে উৎকণ্ঠায় পরিণত হয়েছে। খাদ্যে ভেজালের পরিমাণ ছড়িয়ে পড়েছে যে কারণে নাগরিকদের স্বাস্থ্যে হুমকির মুখে পড়েছে।আমাদের প্রধানমন্ত্রী সুস্পষ্ট নির্দেশনা দিয়েছিলেন খাদ্যে ভেজাল, মাদক, সন্ত্রাস কঠোর হস্তে দমন করা হবে। এ বার্তা ইতোমধ্যে সব সংস্থার কাছে পৌঁছেছে যার ফলে সবাই চেষ্টা করে যাচ্ছে।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) রাজধানীর বেইলি রোডে থেকে ভেজালবিরোধী অভিযান উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

খাদ্যে ভেজালবিরোধী অভিযান আরো জোরদার করার ঘোষণা দিয়ে মেয়র সাঈদ খোকন বলেন, গত ১৩ জানুয়ারি থেকে আমরা খাদ্যে ভেজালবিরোধী অভিযান শুরু করেছিলাম। আমরা আগে শুধু আর্থিক জরিমানা করতাম। ভেজাল নিয়ন্ত্রণে আমরা এবার কঠোর হয়ে অভিযানের সময় অনেকজনকে বিভিন্ন মেয়াদে সাজাও দিয়েছি। সেসঙ্গে আর্থিক জরিমানা, অনেকের ট্রেড লাইসেন্স বাতিল ও বিভিন্ন রেস্তোরাঁ সিলগালা করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, নাগরিকরা আমাদের এমন অভিযানে সাধুবাদ জানিয়েছে পাশাপাশি এ অভিযান অব্যাহত রাখতে আমাদের অনুরোধ জানিয়েছে। এরই পরিপ্রেক্ষিতে আমরা আবারও ভেজালবিরোধী অভিযান শুরু করছি। খাদ্যে ভেজাল বিষয়টি নিয়ন্ত্রণে না আনা পর্যন্ত আমাদের অভিযান অব্যাহত থাকবে। আর এ অভিযানের সঙ্গে সংশ্লিষ্টদের অনুরোধ জানাবো আপনার কঠোর হস্তে অভিযান আরও জোরদার করবেন।

হোটেল, রেস্তোরাঁ মালিকদের সতর্ক করে দিয়ে সাঈদ খোকন বলেন, হোটেল রেস্তোরাঁ মালিক এবং সংশ্লিষ্টদের বলবো খাদ্যে ভেজাল বিষয়ে আপনারা সংশোধন এবং সতর্ক হয়ে যান। অন্যথায় আপনাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কারাদণ্ডের মেয়াদ ও আর্থিক জরিমানাও আরও বাড়ানো হবে।

রেস্টুরেন্টগুলোতে আমাদের অভিযান শুধু সীমাবদ্ধ থাকবে না পাশাপাশি যারা ওষুধের দোকানে মেয়াদ উত্তীর্ণ ওষুধ বিক্রি করছেন তাদের বিরুদ্ধেও অভিযান চলবে বলেও জানান তিনি।

এসময় মেয়র বেইলি রোডে অবস্থিত নবাবী ভোজ রেস্তোরাঁয় ঢুকে রেস্তোরাঁর ভেতরের পরিবেশ পরিদর্শন করেন। পাশাপাশি খাদ্যে ভেজাল এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি থেকে দূরে থাকতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন ।

প্রসঙ্গত,ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের খাদ্যে ভেজালবিরোধী বিশেষ অভিযানে সম্পৃক্ত হয়ে ডিএসসিসিকে সহযোগিতা করছে নিরাপদ খাদ্য অধিদফতর, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‍্যাব), বিএসটিআই,ওষুধ প্রশাসন পরিদফতরসহ অন্যান্য সংস্থাগুলো।গত ১৩ জানুয়ারি সপ্তাহব্যাপী বিশেষ অভিযান শুরু করেছিলো ডিএসসিসি। সপ্তাহ শেষ বেশ কিছু ব্যবসায়ী হোটেল মালিককে জেলা জরিমানা করে ডিএসসিসি।

পিবিডি/জিএম

মেয়র,সাঈদ খোকন,ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন,খাদ্যে ভেজাল
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত