Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫
  • ||

ক্রিকইনফোর বর্ষসেরা তালিকায় তিন বাংলাদেশি

প্রকাশ:  ২৪ জানুয়ারি ২০১৯, ১৬:৫৬ | আপডেট : ২৪ জানুয়ারি ২০১৯, ১৭:২৩
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর বর্ষসেরা টি-টোয়েন্টি পারফরম্যান্সের তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। ব্যাটিংয়ে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ এবং বোলিংয়ে সাকিব আল হাসান।

আইসিসি বর্ষসেরা পুরস্কারের সঙ্গে ইএসপিএন-ক্রিকইনফো অ্যাওয়ার্ড’র কিছু পার্থক্য আছে। এখানে মূলত টি-টোয়েন্টির সেরা পারফরম্যান্স ধরা হয়েছে।একটি নির্দিষ্ট ম্যাচে সেরা পারফরমারদের নিয়ে এ তালিকা করা হয়। এখানে শুধু রান করা নয়, বরং ম্যাচের সেরা পারফরম্যান্সই বিবেচনায় নেওয়া হয়।

গত বছর নিদাহাস ট্রফিতে শ্রীলংকার দেওয়া ২১৫ রানের লক্ষ্য সহজেই পেরিয়ে যায় টাইগাররা। এর আগে সর্বোচ্চ ১৬৫ রানের টার্গেট পেরোনোর অভিজ্ঞতা থাকলেও দুইশ’ রানের বেশি লক্ষ্য পাড়ি দেওয়া কঠিন কাজ। কিন্তু সেই কঠিন কাজটি সহজ করে দেন টাইগারদের রান মেশিন মুশফিকুর রহিম।

মুশফিক যখন খেলতে মাঠে নামেন বাংলাদেশের স্কোর তখন ১০০ রানে ২ উইকেট। ক্রিজে নেমে পুরো ম্যাচের নিয়ন্ত্রণ নিজের করে নেন এই ডানহাতি টাইগার ব্যাটসম্যান।সিঙ্গেল নেওয়ার পাশাপাশি ৫টি চার ও ৪টি ছক্কা হাঁকিয়ে মাত্র ৩৫ বলে ৭২ রান করে অপরাজিত থাকেন।শেষ চার ওভারে একসময় জয়ের জন্য ৪০ রান দরকার ছিল। লঙ্কান বোলার জীভান মেন্ডিসকে ছক্কা হাঁকিয়ে সেই লক্ষ্য একসময় ৮ বলে ১৬ রানে নিয়ে আসেন তিনি। নুয়ান প্রদীপকে স্লগ শটে মিড উইকেটে ছক্কা মেরে শেষ ওভারের চার বলে জয়ের রান তুলে নেন তিনি।

নো বল নিয়ে আম্পায়ারের সঙ্গে বিতর্ক, দুদলের খেলোয়াড়দের বিবাদে জড়িয়ে পড়া, আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদে অধিনায়ক সাকিবের খেলোয়াড়দের মাঠ থেকে বেরিয়ে আসতে বলা সব মিলিয়ে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয় ম্যাচে। সেই অবস্থায় মাথা ঠাণ্ডা রেখে দুর্দান্ত খেলে সতীর্থদের নাগিন ড্যান্স উদযাপনের জন্য মঞ্চ তৈরি করে দেন রিয়াদ।

সেরা টি-টোয়েন্টি ব্যাটিং পারফরম্যান্সে আরও স্থান পেয়েছে তিনজাতি সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েলের অপরাজিত ১০৩, নিউজিল্যান্ডের বিপক্ষে ডার্চি শর্টের ৭৬, ভারতের বিপক্ষে হেনরি ক্লাসেনের ৬৯, বাংলাদেশের বিপক্ষে দিনেশ কার্তিকের অপরাজিত ২৯ রানের ইনিংস।এ ছাড়া অস্ট্রেলিয়ার বিপক্ষে ফখর জামানের ৯১, ইংল্যান্ডের বিপক্ষে লোকেশ রাহুলের হার না মানা ১০১, ইংল্যান্ডের বিপক্ষে রোহিত শর্মার অপরাজিত ১০০ ও ভারতের বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েলের ৪৬ রানের ইনিংস।

ক্রিকইনফোর বর্ষসেরা টি-টোয়েন্টি বোলিং পারফরম্যান্সের তালিকায় স্থান পেয়েছেন বিশ্বসেরা টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। গত বছরের শেষ দিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বোলিং করে ম্যাচ জেতান তিনি। সেই ম্যাচে ২০ রানে ৫ উইকেট নেন সাকিব। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে তৃতীয় বাংলাদেশি হিসেবে এই কীর্তি গড়েন সাকিব। তার কীর্তি গড়ার দিনে সিরিজে সমতায় ফেরে স্বাগতিক বাংলাদেশ।

বর্ষসেরা টি-টোয়েন্টি বোলিংয়ের তালিকায় আরও স্থান পেয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে শাদাব খানের ১৯ রানে ২ উইকেট, নিউজিল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে অ্যাস্টন অ্যাগারের ২৭ রানে ৩ উইকেট, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভুবনেশ্বর কুমারের ২৪ রানে ৫ উইকেটের কীর্তি।

এছাড়া পাকিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে বিলি স্ট্যানলেকের ৮ রানে ৪ উইকেট, ইংল্যান্ডের বিপক্ষে কুলদিপ যাদবের ২৪ রানে ৫ উইকেট, শ্রীলঙ্কার বিপক্ষে জো ডেনলির ১৯ রানে ৪ উইকেট, নিউজিল্যান্ডের বিপক্ষে শাহিন আফ্রিদির ২০ রানে ৩ উইকেট, অস্ট্রেলিয়ার বিপক্ষে ইমাদ ওয়াসিমের ২০ রানে ৩ উইকেট ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্রুনাল পান্ডিয়ার ৩৬ রানে ৪ উইকেটের অসাধারণ বোলিং পারফরম্যান্সও আছে এই লিস্টে।

/এস কে

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত