• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘দলের নেতৃত্ব দিতে হলে দেশে আসতে হবে তারেক রহমানকে’

প্রকাশ:  ২৭ জানুয়ারি ২০১৯, ১৫:৩৫
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে বিএনপি ভুল করেছে। এখন দেশে ফিরে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকেই দলের হাল ধরতে হবে বলে মন্তব্য করেছেন দলটির জেষ্ঠ নেতা লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান।

সম্প্রতি গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

মাহবুবুর রহমান বলেন, দলের নেতৃত্ব দিতে হলে তারেক রহমানকে দেশে আসতে হবে। বিদেশ থেকে দলের নেতৃত্ব দেয়া সম্ভব নয়।

সংসদ নির্বাচনে অংশ নেয়া প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচনে অংশগ্রহণ নিয়ে দলীয় ফোরামে বিভক্তি ছিল। তবে দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান দুজনই নির্বাচনের বিষয়ে একমত ছিলেন। দলীয় ফোরামে অনেক রকম আলোচনা হয়েছে। তখন আমিও বলেছি, নির্বাচনে গিয়ে লাভ কি?

নিজে নির্বাচনে অংশ না নেয়ার ব্যাখায় বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য জানান, বিএনপি থেকে তাকে প্রার্থী হতে বলা হয়েছিল। তিনি রাজি হননি। তার বিশ্বাস ছিল, নির্বাচন সুষ্ঠু হবে না, সে ক্ষেত্রে নির্বাচনে গিয়ে লাভালাভ নিয়ে সন্দিহান ছিলেন তিনি।

নির্বাচনে মনোনয়ন বাণিজ্য প্রসঙ্গে তিনি বলেন, মনোনয়ন-বাণিজ্য হোক বা না হোক, জনগণের মধ্যে সেই ধারণা পোক্ত হয়েছে। জিয়াউর রহমান যে দলটি প্রতিষ্ঠা করেছেন, সেই দলের মনোনয়ন-বাণিজ্যের অভিযোগ ওঠাটা দুর্ভাগ্যের।

বিএনপির জেষ্ঠ নেতা বলেন, সর্বময় ক্ষমতা একজনের হাতে থাকা উচিত নয়। ভোটাভুটির মাধ্যমে নেতৃত্ব নির্ধারণ দরকার। এছাড়া কেন্দ্রীয় কমিটিতেও সদস্যসংখ্যা কমানো উচিত। দলে সংস্কারে প্রয়োজন বলেও মনে করেন তিনি।

জামায়াতের সঙ্গে ঐক্য প্রসঙ্গে তিনি বলেন, এমন কোনো দলের সঙ্গে বিএনপির জোট করা উচিত নয়, যে দলটির নীতি-আদর্শ সম্পূর্ণ বিপরীত। মুক্তিযোদ্ধা জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত দল স্বাধীনতাবিরোধী জামায়াতের সঙ্গে ঐক্য করতে পারে না।

মাহবুবুর রহমান বলেন, বিএনপির উচিত জামায়াতের সঙ্গে জোটগত সম্পর্ক ছিন্ন করা। এ ক্ষেত্রে আমি জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেনের অবস্থানকে সমর্থন করি। জামায়াত বিএনপির শক্তি নয়, বোঝা। বিএনপি কেন বোঝা বহন করে চলবে,-নেতাকর্মীরা এমনটি মনে করে বলে জানান তিনি।

/পিবিডি/একে

তারেক রহমান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close