• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শপথ নিলেন মালয়েশিয়ার নতুন রাজা

প্রকাশ:  ৩১ জানুয়ারি ২০১৯, ২০:৩৫
আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে শপথ ও রাজমুকুট গ্রহণ করেছেন সুলতান আবদুল্লাহ সুলতান আহমাদ শাহ।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) কুয়ালালামপুরের রাজপ্রাসাদে শপথ নেন তিনি। এর আগে সংসদের সংক্ষিপ্ত অধিবেশনে অংশ নেন নতুন রাজা। এরপর তাকে গার্ড অব অনার প্রদান করা হয়।

কুয়ালালামপুরের জাতীয় প্রাসাদে আয়োজিত শপথ গ্রহণ অনুষ্ঠানে দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদসহ শতাধিক অতিথি অংশ নেন।

চলতি মাসের শুরুর দিকে মালয়েশিয়ার রাজা সুলতান মোহাম্মদ পঞ্চম মেয়াদ পূরণের আগেই পদত্যাগ করেন। প্রসঙ্গত, গত ডিসেম্বরে সাবেক রুশ সুন্দরীর সঙ্গে সুলতান মোহাম্মদ পঞ্চমের বিয়ের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এর পরপরই আসে তাঁর পদত্যাগের খবর।

আকস্মিক ঘোষণায় পঞ্চম সুলতান মোহাম্মদের পদত্যাগের পর সুলতান আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহকে নতুন রাজা হিসেবে নির্বাচিত করে মালয়েশিয়ার রাজপরিবার। রাজা নির্বাচিত হওয়ার পূর্বে সুলতান আবদুল্লাহ প্যাহাং রাজ্যের শাসক ছিলেন। অভিষেকের মাধ্যমে ৫৯ বছর বয়সী সুলতান আব্দুল্লাহ আগামী পাঁচ বছরের জন্য সিংহাসনের অধিকারী হলেন।

উল্লেখ্য, ব্রিটেনের ‘ওয়েস্ট মিনিস্টার পার্লামেন্টারি সিস্টেম’ এ চালিত মালয়েশিয়ায় রয়েছে প্রতীকী রাজতন্ত্র। ১৯৫৬ সালে ব্রিটিশ উপনিবেশের কবলমুক্ত হওয়ার পর দেশটির রাজ্যগুলোর অস্তিত্ব বিলোপ করে ৯ মালয় রাজ্যের রাজার সমন্বয়ে গঠন করা হয় ‘কাউন্সিল অব রুলারস’। এই কাউন্সিলের সদস্যরাই নিজেদের ভোটে পর্যায়ক্রমে একেকজনকে রাজা নির্বাচিত করেন। পাঁচ বছর করে দায়িত্ব পালন করেন প্রত্যেক রাজা।

/পিবিডি/আরাফাত

মালয়েশিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close