• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

বাংলাদেশ সীমান্ত সিল করতে ভারতের নতুন প্রযুক্তি

প্রকাশ:  ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫১ | আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৬
আন্তর্জাতিক ডেস্ক

অবৈধভাবে অনুপ্রবেশের অভিযোগে বাংলাদেশের সঙ্গে পশ্চিমবঙ্গ ও অসামের আন্তর্জাতিক সীমান্ত সিল করার জন্য নতুন প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

শনিবার পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার জেলার ফালাকাটাতে এক নির্বাচনী জনসভা থেকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং একথা জানান। তাঁর অভিযোগ বাংলাদেশিরা অবৈধভাবে পশ্চিমবঙ্গে অনুপ্রবেশ করছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা আইএএনএস।

রাজনাথ বলেন, আমরা (ভারত সরকার) এখন সিদ্ধান্ত নিয়েছি যে, প্রযুক্তির ব্যবহার ঘটিয়ে ব্যাপক সুসংহত সীমান্ত ব্যবস্থাপনা প্রক্রিয়ার মধ্যে বাংলাদেশের সাথে আন্তর্জাতিক সীমান্ত সিল করা হবে। তাঁর অভিমত এই প্রক্রিয়া শুরু হলে সীমান্ত পেরিয়ে অনুপ্রবেশ, চোরাচালান রোধের পাশাপাশি দেশের তার নিরাপত্তা ও সুরক্ষাও নিশ্চিত হবে।

এ বিষয়ে পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের সমালোচনা করে রাজনাথ সিং বলেন, আমি আপনাদের বলতে চাই, যদি রাজ্য সরকার আমাদেরকে সহযোগিতা না করে, তাহলে আমরা একটি নতুন সিস্টেম চালু করব

সম্প্রতি ইসরাইল সফর করেছেন রাজনাথ সিং। তিনি বলেন, আমি মধ্যপ্রাচ্যের ওই দেশটিতে দেখেছি তাদের সীমান্তকে নিরাপদ রাখতে প্রযুক্তির সহায়তা নিতে। তাই আমরাও সিদ্ধান্ত নিয়েছি পশ্চিমবঙ্গ ও আসামের সঙ্গে বাংলাদেশের যে সীমান্ত আছে তা সিল করে দেবো। এক্ষেত্রে আমরা সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা সিস্টেম চালু করবো। অন্য কথায়, আমরা বাংলাদেশের সঙ্গে সীমান্তকে সম্পূর্ণ সিল করে দেয়ার জন্য প্রযুক্তি ব্যবহার করবো, যাতে আর কোনো অনুপ্রবেশকারী ভারতে প্রবেশ করতে না পারে। এতে গরু, মাদক ও নকল নোট পাচার প্রতিরোধ করা যাবে।

রাজনাথ সিং পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস সরকারকে জাতি বিরোধী ও সমাজ বিরোধী শক্তি বলে উল্লেখ করেন। বলেন, এরাই রাজ্যে সক্রিয়। তাই এ রাজ্যে আইন শৃংখলা পরিস্থিতি ভীতিকর।

ভারতীয় জনতা পার্টি বিজেপির প্রায় ১০০ নেতাকর্মীকে হত্যার প্রসঙ্গ টেনে আনেন রাজনাথ সিং। তিনি বলেন, যদি ভবিষ্যতে আমরা এই রাজ্যে ক্ষমতায় আসি তাহলে যারা আমাদের নেতাকর্মীদের হত্যা করেছে তারা পাড় পাবে না।

ওই সমাবেশে জনসমাগম নিয়ে তিনি বলেন, এই সমাবেশে যে বিপুল পরিমাণ মানুষের সমাগম হয়েছে তা প্রমাণ করে যে, এবার লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনে বিজেপির জয় প্রতিরোধ করবে পৃথিবীর বুকে এমন কোনো শক্তি নেই। এই সমাবেশে আপনাদের উপস্থিতি আমাকে বলে দেয় যে, ২০২১ সালে যখন বিধানসভা নির্বাচন হবে তখন পশ্চিমবঙ্গে একজন মুখ্যমন্ত্রী হবেন বিজেপির।

অন্যদিকে কোচবিহার জেলার মাথাভাঙায় অন্য আরেকটি সমাবেশ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তৃণমূল সরকার এ রাজ্যে গণতন্ত্রকে ধ্বংস করছে, রাজ্যের ভাবমূর্তিকে কালিমালিপ্ত করছে।একজন নারী মুখ্যমন্ত্রী হওয়া সত্বেও নারীরা সুরক্ষিত নয়। আমার সন্দেহ হয় যে, রাজ্যের পুলিশ থানাগুলিও সুরক্ষিত আছে কিনা।

পিবিডি/জিএম

অবৈধভাবে অনুপ্রবেশ,বাংলাদেশ,পশ্চিমবঙ্গ,স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close