• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ফেসবুকে প্রেম, বিয়ের প্রলোভনে ৮ লাখ টাকা হাতিয়ে নিল প্রেমিক

প্রকাশ:  ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১১
নিজস্ব প্রতিবেদক

ফেসবুকে তরুণীদের সাথে পরিচয় আর সেই সুবাদে প্রথমে প্রেম ও পরে বিয়ের প্রলোভন দেখিয়ে ৮ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ফাহিম নামের এক যুবককে গ্রেফতার করেছে র‌্যাব-১০। বুয়েটের সাবেক ছাত্র, গ্রামীণফোন এবং অ্যাপেল কোম্পানিতে চাকরি করেন বলেও পরিচয় দিতেন এই প্রতারক।

রোববার (০৩ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর হাজারীবাগ এলাকায় অভিযান চালিয়ে রায়ের বাজারের ২৭৪/১, ফ্লাট- ডি/২ বাসা থেকে আলামিন ওরফে ফাহিমকে গ্রেফতার করা হয়। তার গ্রামের বাড়ি ময়মনসিংহের নান্দাইলের রাজাপুর গ্রামে।

এতথ্য জানিয়েছেন র‌্যাব-১০ এর কোম্পানি কমান্ডার (সিপিসি-১) মেজর আশারাফুল হক।

তিনি বলেন, ফাহিম দীর্ঘদিন ধরে অনেক মেয়েদের সঙ্গে প্রতারণা করে আসছে। তার এমন অপকর্মের শিকার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত একজন তরুণীর লিখিত অভিযোগের ওপর দীর্ঘ এক মাসের অধিক তদন্ত ও তথ্য সংগ্রহ করে রোববার বিশেষ অভিযানটি পরিচালনা করা হয়।

অভিযোগকারী তরুণীর বরাত দিয়ে তিনি আরও বলেন, চার মাস আগে ফেসবুকে ফাহিমের সাথে ওই তরুণীর পরিচয় হয়। পরিচয়ের সুবাদে প্রথমে তাদের মাঝে প্রেম ও পরে ফাহিম তাকে বিয়ের প্রস্তাব দেয়। সম্পর্কের এক পর্যায়ে ফাহিম মেয়েটিকে জানায় যে, দীর্ঘদিন সুইজারল্যান্ডে প্রবাসে থাকায় বাংলাদেশে তার ০৬ টি ব্যাংক এ্যাকাউন্ট বন্ধ হয়ে আছে যে কারণে তার কাছে কোন নগদ টাকা নেই। ফাহিম আরও জানায়, সড়ক দুর্ঘটনায় মারাত্মকভাবে আহত ও চোখে আঘাত পাওয়ায় উন্নত চিকিৎসার জন্য তার অর্থ প্রয়োজন।

এমন প্রতারণামূলক ছল-চাতুরির মাধ্যমে প্রতারক ফাহিম ওই তরুণীর কাছ থেকে তিন ধাপে ডাচ বাংলা ব্যাংকের একটি এ্যাকাউন্টের (আল আমিন) মাধ্যমে প্রায় আট লক্ষ টাকা হাতিয়ে নেয়। প্রতিশ্রুতি অনুযায়ী বিয়ে না করা ও কথিত প্রেমিক ফাহিম তার কাছ থেকে নেয়া অর্থ ফেরত দিতে অস্বীকার ও টালবাহানার এক পর্যায়ে প্রতারিত তরুণী সূত্রাপুর থানায় একটি জিডি করেন (জিডি নং-৯৪২-২৪/১২/১৮) সেইসঙ্গে র‌্যাব-১০ এ লিখিত অভিযোগ দায়ের করেন।

গ্রেপ্তারকৃত প্রতারক ফাহিম (আল আমিন) এর বিরুদ্ধে রাজধানীর হাজারীবাগ থানায় মামলা দায়ের প্রক্রিয়াধীন বলে জানান এ কর্মকর্তা।

মেজর আশারাফুল হক বলেন, অভিযোগ পাওয়ার পর র‌্যাব-১০ তথ্যপ্রযুক্তির ব্যবহার ও সরেজমিনে তদন্ত করে অভিযোগের সত্যতা পায়। এসময় র‌্যাব-১০ আরও জানতে পারে প্রতারক ফাহিম ‘আল আমিন’ নামে বিভিন্ন ব্যাংক একাউন্ট খুলে তার প্রতারণার শিকার তরুণীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করত। ফেসবুকে ‘Mahabub Salam Fahim’ নামে একটি ফেসবুক আইডি থেকে বিভিন্ন সময় মেয়েদের প্রতারিত করে এবং বিয়ের প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে আসছে। সে নিজেকে বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত একজন মেজর জেনারেল এর ছেলে হিসাবে পরিচয় দিয়ে থাকে। এই পরিচয়ে সে ভুয়া জাতীয় পরিচয়পত্র ও তৈরি করে। ফাহিম নিজেকে একজন প্রাক্তন বুয়েটিয়ান, অ্যাপল কোম্পানির নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, সুইজারল্যান্ডের জুরিখ হতে পিএইচডিকৃত এবং কুমিল্লা ক্যাডেট কলেজের সাবেক ছাত্র হিসেবে পরিচয় দিয়ে আসছে।

র‌্যাব-১০ এর কোম্পানি এই কমান্ডার বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম অনুসন্ধানে জানা যায় কথিত ফাহিম (আল আমিন) বিগত কয়েক বছর যাবৎ ফেসবুকের মাধ্যমে বিভিন্ন সময় প্রায় ৫০ জন তরুণীর সাথে তার ভুয়া পরিচয় ব্যবহার করে প্রণয়ের সম্পর্ক গড়ে তোলে।

প্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, কথিত প্রতারক ফাহিম এস এস সি পর্যন্ত পড়াশোনা করেছেন। তার পিতা এক সময় কৃষি কাজ করতেন, বর্তমানে অবসর জীবনযাপন করছেন। তার অন্য দুই ভাইয়ের একজন কৃষক ও অপরজন স্থানীয়ভাবে গঞ্জের হাটে ঔষধের দোকান করেন। প্রতারক ফাহিম (আল আমিন) ২০১৫ হতে ২০১৭ পর্যন্ত ০৩ বছর সৌদি প্রবাস জীবনে গাড়ি চালকের কাজ করতেন। ব্যক্তি জীবনে ফাহিম দুই বার বিয়ে করেছেন এবং বর্তমানে স্ত্রী ও সন্তানসহ রাজধানীর রায়েরবাগ এলাকায় বসবাস করেন।

পিবিডি/জিএম

ফেসবুক,প্রতারক,র‌্যাব-১০,হাজারীবাগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close