Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫
  • ||

‘আগামী ৫ বছরের মধ্যে সব বিভাগে ক্যান্সার হাসপাতাল নির্মাণ’

প্রকাশ:  ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

ভেজালযুক্ত, কৃত্রিম রং মেশানো খাবার পরিহারে মানুষকে উদ্বুদ্ধ করার আহবান জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী আগামী ৫ বছরের মধ্যে দেশের সব বিভাগে একটি করে ১শ’ শয্যার ক্যান্সার হাসপাতাল নির্মাণ করা হবে।

সোমবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালীতে জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

জাহিদ মালেক বলেন, অবকাঠামো নির্মাণের পাশাপাশি প্রতি বিভাগে ক্যান্সার চিকিৎসার পূর্ণাঙ্গ ব্যবস্থা নিশ্চিত করতে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনসহ প্রশিক্ষিত জনবল নিয়োগ দেওয়া হবে। তিনি বলেন, ক্যান্সার রোগের চিকিৎসা ব্যক্তি, সংসার, সমাজ ও রাষ্ট্রকে অর্থনৈতিকভাবে বিপন্ন করে ফেলে।

তিনি বলেন, দীর্ঘমেয়াদী ও ব্যয়বহুল এই চিকিৎসার সহজলভ্যতা বিভাগ পর্যন্ত নিশ্চিত করতে পারলে সারাদেশের লক্ষ লক্ষ মানুষ কম খরচে এই সেবা পেত পারবে। তাদেরকে আর রাজধানীমূখী হতে হবে না।

ক্যান্সার ইন্সটিটিউট এর পরিচালক অধ্যাপক ডা. মোয়াররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপিকা ডা. নাসিমা সুলতানা, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান প্রমুখ বক্তব্য রাখেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যান্সার প্রতিকারের চেয়ে প্রতিরোধের দিকে সকলকে নজর দিতে হবে। এলক্ষ্যে জনসাধারণের জীবনাচারণ ও খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে সচেতনতা বাড়াতে জনপ্রতিনিধি, শিক্ষক, চিকিৎসক, সুশীল সমাজ ও গণমাধ্যম কর্মীদের সহায়তা প্রয়োজন।

এর আগে হাসপাতালের লিকুইড অক্সিজেন প্ল্যান্ট, এম আর আই, সিটি স্ক্যান মেশিন এবং ডে কেয়ার কেমোথেরাপির কিউ ম্যানেজমেন্ট সিস্টেম এর উদ্বোধন করেন এবং বিভাগগুলোর কার্যক্রম পরিদর্শন করেন মন্ত্রী।

পিবিডি/জিএম

ক্যান্সার হাসপাতাল,গবেষণা ইন্সটিটিউট,স্বাস্থ্য,জাহিদ মালেক
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত