• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সুলতান মনসুরকে আ'লীগে ফিরতে প্রস্তাব দেওয়া হয়নি: ওবায়দুল কাদের

প্রকাশ:  ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৯ | আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৯
নিজস্ব প্রতিবেদক

ধানের শীষ প্রতীকে জাতীয় ঐক্যফ্রন্ট থেকে মৌলভীবাজার-২ আসনের নির্বাচিত সংসদ সদস্য সুলতান মনসুরের আওয়ামী লীগে ফেরা প্রসঙ্গে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এটা একান্তই তার ব্যক্তিগত সিদ্ধান্তের বিষয়। সুলতান মনসুরকে আওয়ামী লীগে ফিরতে দল থেকে কোনো প্রস্তাব দেওয়া হয়নি। এমনকি তাকে ফিরে আসতে আওয়ামী লীগ প্রভাবিতও করছে না।

সম্পর্কিত খবর

    মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ধানমণ্ডির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

    জাতীয় ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আওয়ামী লীগে ফিরছেন কিনা-এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সুলতান মনসুর দীর্ঘদিন ধরে রাজনীতি করছেন। তার বিবেক-বিবেচনা আছে। আওয়ামী লীগে ফিরছেন কিনা এটি তার নিজের সিদ্ধান্তের বিষয়। তিনি তার বিবেক থেকে এ সিদ্ধান্ত নিতে পারে। এ নিয়ে তার সঙ্গে আমার কোনো কথা হয়নি।

    ভোট ডাকাতির অভিযোগ তুলে একাদশ সংসদ নির্বাচন ফল প্রত্যাখ্যান করা বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট শপথ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অন্য সবাই শপথ নিলেও বিএনপি ও ঐক্যফ্রন্টের ৮ নির্বাচিত সদস্য এখনও শপথ নেননি। তবে ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত গণফোরাম নেতা সুলতান মনসুর শপথ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি মুখে আওয়ামী লীগে ফের প্রসঙ্গে সরাসরি কথা বললেও রাজনৈতিক অঙ্গনে বেশ জোরেশোরে আওয়াজ ওঠেছে, শিগগিরই সুলতান মনসুর আওয়ামী লীগে ফিরছেন।

    সুলতান মোহাম্মদ মনসুরপঁচাত্তরের পটপরিবর্তনের পর ছাত্রলীগকে সংগঠিত রাখতে ব্যাপক ভূমিকা পালন করেছিলে। ছাত্রলীগের সাবেক এ সভাপতি ১৯৮৯ সালে ডাকসু’র ভিপি নির্বাচিত হয়েছিলেন। কিন্তু ওয়ান ইলিভেনের পর ‘সংস্কারপন্থি’ অভিযোগে আওয়ামী লীগের সাবেক এ সাংগঠনিক সম্পাদক দলে কোনঠাসা হয়ে পড়েন। দলীয় কার্যক্রমে তাকে আর সেভাবে সক্রিয় ভূমিকায় পাওয়া যায়নি। আওয়ামী লীগ থেকে ছিটকে পড়ে দীর্ঘদিন বঞ্চনা ও অবহেলায় থাকা বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী সুলতান মোহাম্মদ মনসুর সক্রিয় হন সরকারবিরোধী রাজনৈতিক জোট ঐক্যফ্রন্টে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-২ আসন থেকে গণফোরামের সদস্য হিসেবে বিএনপির ‘ধানের শীষ’ প্রতীক নিয়ে ভোট যুদ্ধে জয়ী হয়ে চমক তৈরি করেন সাবেক এ ছাত্রলীগের নেতা। সম্প্রতি আবারও তিনি আলোচা তৈরি করেছেন, জোট ও দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে হিসেবে শপথ নেয়ার ঘোষণা দিয়ে।

    মনসুরের ঘনিষ্ঠজনরা বলছেন, এরই মধ্যে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন এবং পুরনো দলে ফিরতে আগ্রহের কথা জানিয়েছেন। এ অবস্থায় প্রশ্ন ওঠেছে, সুলতান মোহাম্মদ মনসুর যদি আওয়ামী লীগে ফিরে যান, তাহলে তার সংসদ সদস্য পদ বাতিল হবে কিনা। এ নিয়ে শোনা যাচ্ছে মিশ্র অভিমত।

    সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘কোন নির্বাচনে কোন রাজনৈতিক দলের প্রার্থীরূপে মনোনীত হইয়া কোন ব্যক্তি সংসদ সদস্য নির্বাচিত হইলে তিনি যদি-(ক) উক্ত দল হইতে পদত্যাগ করেন, অথবা (খ) সংসদে উক্ত দলের বিপক্ষে ভোটদান করেন, তাহা হইলে সংসদে তাঁহার আসন শূন্য হইবে, তবে তিনি সেই কারণে পরবর্তী কোন নির্বাচনে সংসদ সদস্য হইবার অযোগ্য হইবেন না।’

    পিবিডি-এনই

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close