• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

মালয়েশিয়ায় মেগা-অপস অভিযানে বাংলাদেশিসহ আটক ৩২০

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৮
আহমাদুল কবির, মালয়েশিয়া

মালয়েশিয়ায় মেগা-অপসের ব্যাপক ধরপাকড় শুরু হয়েছে। হঠাৎ করে এ ধরপাকড়ে আতংকে রয়েছেন দেশটিতে বসবাসরত বিদেশি কর্মীরা।মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) ছিল মালয়েশিয়ার চাইনিজ ধর্মাবলম্বীদের নতুন বছরের সূচনা। নতুন বছরের শুরুতে অফিস আদালত বন্ধ থাকে। লম্বা ছুটির ফাকেঁ সবাই ঘোরে বেড়ায় গোটা মালয়েশিয়া।

চায়নিজ নিউ ইয়ারের ছুটির প্রথম দিনেই ফাঁদ পাতে ইমিগ্রেশন ও পুলিশ । স্থানীয় সময় বেলা আড়াইটায় রাজধানী কুয়ালালামপুরের বুকিত বিন্তাং ও বিকেল ৪টায় পেট্রোনাস টুইন টাওয়ারের পুরো এলাকা ঘিরে ফেলে। এসময় চলাচলরত বাংলাদেশিসহ বিভিন্ন দেশের শ্রমিকদের কাগজপত্র তল্লাশি চালিয়ে প্রায় আড়াই শতাধিক অভিবাসীকে আটক করে নিয়ে যায় পুলিশ। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কুয়ালালামপুর শহরে কতজন বাংলাদেশি আটক হয়েছেন তা জানা যায়নি।

এ দিকে মঙ্গলবার সমূদ্র ঘেরা পেনাং শিল্প শহরে অভিযানে পেনাং সেন্ট্রাল থেকে সর্বমোট ৯৭৬ জনকে আটক করে অভিবাসন বিভাগ। আটককৃতদের মধ্য থেকে যাচাই-বাছাই করে ২৪ বাংলাদেশি, মায়ানমারের ২৪ পুরুষ ও ৩ জন নারী, ভিয়েতনামের ৩ জন নারী ও ১ জন পুরুষ, ইন্দোনেশিয়ার ৫ নারী ও ৫ জন পুরুষ, নেপালের ৪ জন ও ইন্ডিয়ার ১ জনসহ সর্বমোট ৭০ জনকে গ্রেফতার করে পেনাং ইমিগ্রেশন বিভাগ।

গ্রেফতারকৃত ৭০ জনের কাছে মালয়েশিার বৈধ কোন কাগজপত্র না থাকায় গ্রেফতার করা হয় বলে অভিবাসন বিভাগ সূত্রে জানা গেছে। মালয়েশিয়ার সব থেকে দীর্ঘতম ছুটি উপভোগ করে চাইনিজ নিউইয়ারে বিভিন্ন দেশের অভিবাসীরা। অধিকাংশ কল কারখানায় ৫ থেকে ৬ দিনের ছুটিতে বিভিন্ন দেশের অভিবাসীরা তাদের আত্মীয় স্বজনসহ বন্ধুবান্ধবের সঙ্গে দেখা করতে একপ্রান্ত অন্য প্রান্তে ঘুরে বেড়ায়। আর এই সুযোগকে কাজে লাগিয়ে অভিবাসন বিভাগ মালয়েশিয়ার কল কারখানা খ্যাত পেনাং শহরের বাসস্টপ এবং শপিংমলে সকাল ৯টা থেকে অভিযান শুরু করে বিকালে শেষে অবৈধ অভিবাসীদের গ্রেফতার করে। অভিযানের সময় অনেক বৈধ শ্রমিকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

/পিবিডি/পি.এস

মালয়েশিয়া,বাংলাদেশি,আটক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close