• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

দ্বিতীয় দফা উপজেলা নির্বাচনের তফসিল

১২৯ উপজেলায় ভোটগ্রহণ ১৮ মার্চ

প্রকাশ:  ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৫ | আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০১
নিজস্ব প্রতিবেদক

আসন্ন পঞ্চম উপজেলা পরিষদের দ্বিতীয় দফার নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।ঘোষিত তফসিল অনুযায়ী ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৮ মার্চ।এ ধাপে ভোটগ্রহণ করা হবে ১২৯ উপজেলায়।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি)আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন।

ইসি সচিব জানান,মনোনয়ন দাখিলের শেষ সময় ১৮ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই ২০ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি এবং ভোটগ্রহণ ১৮ মার্চ।

ইভিএম ব্যবহার করা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ইভিএমের জন্য নীতিমালা করে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে ভেটিং হয়ে এলে কমিশন সভা করে সিদ্ধান্ত নেবে। তবে প্রথম পর্যায়ে উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না।

হেলালুদ্দীন আহমদ বলেন, এ নির্বাচনের রিটার্নিং অফিসাররা হলেন- অতিরিক্ত জেলা প্রশাসক এবং সিনিয়র জেলা নির্বাচন অফিসার/জেলা নির্বাচন অফিসার।

তিনি বলেন, সহকারী রিটার্নিং অফিসার হলেন-উপজেলা নির্বাহী অফিসার এবং উপজেলা নির্বাচনী অফিসার এর মধ্যে হতে একজন। তবে প্রত্যেক উপজেলায় দুইজন করে সহকারী রিটার্নিং অফিসার নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

তিনি আরও বলেন, এই পর্যায়ে ৫টি বিভাগের ১৭টি জেলার মোট ১২৯টি উপজেলায় ভোট হবে। ইভিএম ব্যবহার করা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ইভিএমের জন্য নিতিমালা করে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে ভেটিং হয়ে আসলে কমিশন সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে প্রথম পর্যায়ে উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না।

দ্বিতীয় ধাপে ভোটের সম্ভাব্য উপজেলা:ঠাকুরগাঁও সদর, বালিয়াডাঙ্গী,রানীশংকৈল, পীরগঞ্জ, হরিপুর, গঙ্গাচড়া, তারাগঞ্জ, বদরগঞ্জ, কাউনিয়া, পীরগাছা, পীরগঞ্জ, গোবিন্দগঞ্জ, সাঘাটা, পলাশবাড়ী, গাইবান্ধা সদর, সাদুল্লাপুর, ফুলছড়ি, বীরগঞ্জ, কাহারোল, বিরল, বোচাগঞ্জ, দিনাজপুর সদর, খানসামা, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ী, নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর, ঘোড়াঘাট, সদর, আদমদীঘি, দুপচাঁচিয়া, ধুনট, কাহালু, গাবতলী, নন্দীগ্রাম, সারিয়াকান্দি, শাজাহানপুর, শেরপুর, শিবগঞ্জ, সোনাতলা, রানীনগর, মহাদেবপুর, নিয়ামতপুর, সাপাহার, পত্নীতলা, বদলগাছী, নওগাঁ সদর, আত্রাই, পোরশা, ধামইরহাট, মান্দা, সদর, বাগাতিপাড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর, সিংড়া, কুষ্টিয়া সদর, ভেড়ামারা, কুমারখালী, মিরপুর, খোকসা, দৌলতপুর, শার্শা, ঝিকরগাছা, চৌগাছা, যশোর সদর, বাঘারপাড়া, অভয়নগর, মনিরামপুর, কেশবপুর, দীঘলিয়া, কয়রা, ডুমুরিয়া, পাইকগাছা, রুপসা, তেরখাদা, ফুলতলা, বটিয়াঘাটা, দাকোপ, মেহেরপুর সদর, মুজিবনগর, গাংনী, রাজবাড়ী সদর, গোয়ালন্দ, পাংশা, বালিয়াকান্দি, আলফাডাঙ্গা, বোয়ালমারী, মধুখালী, নগরকান্দা, সালথা, সদর, চরভদ্রাসন, সদরপুর, ভাঙ্গা, হাতিয়া, মীরসরাই, সীতাকুণ্ড, সন্দ্বীপ, ফটিকছড়ি, রাঙ্গুনিয়া, রাউজান ও হাটহাজারী।

প্রসঙ্গত, প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন হবে আগামী ১০ মার্চ।

পিবিডি/জিএম

তফসিল ঘোষণা,নির্বাচন কমিশন,উপজেলা পরিষদ,ইসি সচিব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close