Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৫
  • ||

শেখ হাসিনার নামে ৭৫২ ভুয়া ফেসবুক আইডি বন্ধ

প্রকাশ:  ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon
ফাইল ছবি

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিভিন্ন গুজব সৃষ্টি ও অপপ্রচারের অভিযোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে ৭৫২টি ফেসবুক আইডি ও পেজসহ এক হাজার ৩৩২টি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি)।এ প্রক্রিয়া অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এনটিএমসি পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান বলেন, সংঘবদ্ধ একটি মহল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিভিন্ন গুজব সৃষ্টি ও অপপ্রচারের মাধ্যমে সরকারের ভাবমূর্তি নষ্ট করতে সক্রিয় হয়ে উঠেছে। জনমনে বিভ্রান্তি ছড়াতে এবং ব্যক্তিগত সুবিধা হাসিলের উদ্দেশ্যে দুষ্কৃতিকারীরা বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি ও সংস্থার নামে ভুয়া ফেসবুক আইডি ও পেজ খুলে অপপ্রচার চালিয়ে আসছিল। এমন কি প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যদের নামে ভুয়া ফেসবুক আইডি ও পেজ খুলে মিথ্যা ও মানহানিকর প্রপাগান্ডা ছড়িয়ে দেশে-বিদেশে সরকারের সুনাম ক্ষুণ্নের অপচেষ্টায় লিপ্ত ছিল।

তিনি বলেন, ফেসবুকে গুজব ও অপপ্রচার রোধে এনটিএমসি অনুমোদনবিহীন ভুয়া পেজ ও আইডি বন্ধের উদ্যোগ নেয়। এক্ষেত্রে এনটিএমসি ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে গত ২৭ জানুয়ারি পর্যন্ত প্রধানমন্ত্রীর নামে পরিচালিত ৭৫২টি ফেসবুক আইডিসহ এক হাজার ৩৩২টি ভুয়া ফেসবুক আইডি বন্ধ করেছে।

তিনি আরও বলেন, এনটিএমসির উদ্যোগে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিসহ নির্বাচন কমিশন, সেনাবাহিনী এবং নৌবাহিনীর নামে ফেসবুকে পরিচালিত অনুমোদনবিহীন ২৮৮টি পেজ, ২৮টি গ্রুপ এবং ৭১টি প্রপাগান্ডামূলক পোস্ট বন্ধ করে দেওয়া হয়েছে, যা সরকারের ভাবমূর্তি রক্ষায় এবং দেশে বিশৃঙ্খলা সৃষ্টি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রসঙ্গত, এর আগেও বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানার নামে কোন অফিসিয়াল ফেইসবুক পেইজ নেই বলে জানিয়েছিল বাংলাদেশ আওয়ামী লীগ। দলটি একই সঙ্গে জানিয়েছিল, শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুলের নামেও কোন অফিসিয়াল ফেইসবুক পেইজ নেই।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছিল, এই সকল ফেইসবুক পেইজের অ্যাডমিন বা অ্যাকাউন্টের নিয়ন্ত্রণে থাকা ব্যক্তিদের অবিলম্বে তা বন্ধ করার ও পেইজ অফিসিয়াল নয় বলে ঘোষণা দেয়ার অনুরোধ জানাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগ।অন্যথায় তাদের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।

পিবিডি/জিএম

প্রধানমন্ত্রী,শেখ হাসিনা,ফেসবুক আইডি,স্বরাষ্ট্র মন্ত্রণালয়
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত