Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫
  • ||

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ভোট ১১ মার্চ

প্রকাশ:  ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১৫ | আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:০৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

আগামী ১১ মার্চ ভোটের দিন রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

সোমবার (১১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার পর নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ তফসিল ঘোষণা করেন ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান। এসময় রিটার্নিং অফিসারগণ উপস্থিত ছিলেন।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে ১৯ থেকে ২৫ ফেব্রুয়ারি, জমাও যাচাই-বাছাই ২৬ ফেব্রুয়ারি, প্রার্থী তালিকা প্রকাশ ২৭ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ দিন ২ মার্চ । ডাকসু নির্বাচনে ২৫টি পদের বিপরীতে ভোট দেবেন শিক্ষার্থীরা। ১১ মার্চ সকাল আটটা থেকে দুপুর দুইটা পর্যন্ত নিজ নিজ হলে ভোট দিতে পারবেন তারা। খসড়া ভোটার তালিকা আজই প্রকাশ করা হবে বলে জানা গেছে।

নির্বাচনে অংশগ্রহণের জন্য ছাত্র সংগঠনগুলো ছাত্রলীগ, ছাত্রদল, প্রগতিশীল ছাত্র জোট, সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য ও কোটা আন্দোলনের- সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, এই পাঁচটি প্যানেলে ভাগ হতে পারে।

তিন দশক পর আদালতের নির্দেশে ডাকসু নির্বাচনের উদ্যোগ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে, তারপর আর নির্বাচন হয়নি।

ডাকসু নির্বাচন চেয়ে আদালতে রিট আবেদন হয়েছিল, তাতে ছয় মাসের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশনা আসে গত বছর হাইকোর্ট থেকে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনে ওই আদেশ স্থগিত করেছিলো আপিল বিভাগের চেম্বার আদালত। আপিল বিভাগ গত ৬ জানুয়ারি সেই স্থগিতাদেশ প্রত্যাহার করে নিলে নির্বাচন আয়োজনের বাধা কাটে।

এরপর নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে প্রধান রিটার্নিং কর্মকর্তা এবং আরও পাঁচজনকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়। নির্বাচনের ভোটগ্রহণ কোথায় হবে, তা নিয়ে ছাত্র সংগঠনগুলোর মধ্যে মতভেদ দেখা দেয়।

আগের মতো হলগুলোতে ভোটকেন্দ্র স্থাপনে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ছাত্রলীগ। অন্যদিকে ছাত্রদল ও বাম সংগঠনগগুলো একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপনের দাবি তুলেছে।

/অ-ভি

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত