Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৫
  • ||

সৌদি আরবের কারণেই বেড়েছে হজের খরচ: ধর্ম প্রতিমন্ত্রী

প্রকাশ:  ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:১৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon
ফাইল ছবি

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, সৌদি আরব কর্তৃপক্ষের নির্ধারণ করা খরচ সারাবিশ্বের জন্যই এক, এটা কেউ কমাতে পারে না। আমাদেরও কমানোর সুযোগ নেই। এই টাকা নেবে সৌদি আরব সরকার। তারা এবার সেই খরচ ২৫ হাজার টাকা বাড়িয়েছে। আর এতেই বেড়েছে হজের খরচ।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এবার প্যাকেজ ১-এ প্রস্তাব করা হয়েছিলো ৪ লাখ ৪২ হাজার ৯১০ টাকা। বিমান ভাড়ার প্রস্তাবনাই ছিলো ১ লাখ ৪৮ হাজার টাকা। আমরা চেষ্টা করেছি কমাতে। এবার প্যাকেজ ঘোষণা হয়েছে ৪ লাখ ১৮ হাজার ৫১৬ টাকা। তাই তুলনামূলক হজের খরচ কমেছে।

তিনি বলেন, এ বছর হজে খারাপ কিছু হবে না, এটা নিশ্চিত। আমি ৪/৫ বার হজে গিয়েছি। আমি ভোগান্তিতেও পড়েছি। আমি জানি হাজিদের ভোগান্তি কোথায়। সবাই যে কষ্ট করেন, আমিও তা করেছি। তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম, সুযোগ পেলে এই কষ্ট দূর করবো। আল্লাহ সেই নিয়ত কবুল করেছেন। কাজ করার সুযোগ দিয়েছেন। আমরা হাজিদের সন্তুষ্ট করার চেষ্টা করবো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল কেবিনেটে বলেছেন, ‘হাজিরা আল্লাহর মেহমান। তাদের চোখে কোনো কষ্ট, মনে কোনো ব্যথা দেখতে চাই না।’ তিনি খুব নিষ্ঠার সঙ্গে হজ পালন করেন। তিনি হজের কাজও তীক্ষ্ণভাবে পর্যবেক্ষণ করেন। তিনি চান, হাজিরা যেন সুন্দরভাবে হজ করেন- যোগ করেন প্রতিমন্ত্রী।

উল্লেখ্য, এবার হজ পালনে প্যাকেজ-১ এ ৪ লাখ ১৮ হাজার ৫০০ টাকা এবং প্যাকেজ-২ এ ৩ লাখ ৪৪ হাজার টাকা খরচ পড়বে। গতবারের তুলনায় হজের প্যাকেজ-১ এ খরচ বেড়েছে ২০ হাজার ৫৭১ টাকা ও প্যাকেজ-২ এ বেড়েছে ১২ হাজার ৬৪১ টাকা।

সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও অবশিষ্ট এক লাখ ২০ হাজার জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

/পিবিডি/আরাফাত

হজ,ধর্ম প্রতিমন্ত্রী
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত