• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

চলে গেলেন শেকড় সন্ধানী কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদার

প্রকাশ:  ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৩৫
নিজস্ব প্রতিবেদক

প্রথিতযশা শিক্ষাবিদ, কথাসাহিত্যিক ও শেকড় সন্ধানী লেখক সাবেক অধ্যক্ষ শফীউদ্দীন সরদার আর নেই।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সকালে নাটোর শহরের শুকুলপট্টি এলাকার নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন (ইন্নানিল্লাহি ওয়া ইলাইহি রাজিউন)। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৮৫ বছর।

সম্পর্কিত খবর

    বৃহস্পতিবার বাদ মাগরিব শহরের গাড়িখানা মসজিদে জানাজা শেষে কেন্দ্রীয় গোরস্থানে তাঁর দাফন সম্পন্ন হবে। মৃত্যুকালে তিনি ৪ ছেলে ৫ মেয়ে ও নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

    এর আগে জানুয়ারী মাসের শেষ দিকে তিনি ফুসফুস ও কিডনি জটিলতায় আক্রান্ত হলে তাঁকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে প্রায় ১০ দিন তিনি আইসিইউতে থাকার পর গত সোমবার ভোরে তাঁর নিজ বাড়ি নাটোর শহরের শুকুলপট্টির 'সরদার মঞ্জিল' এ নেওয়া হয়।

    শফীউদ্দীন সরদার ইখতিয়ার উদ্দীন মুহাম্মদ বিন বখতিয়ার খলজির বঙ্গবিজয় থেকে একাত্তরের মুক্তিযুদ্ধের বিজয় পর্যন্ত সময়কালের ওপর ঐতিহাসিক উপন্যাসসহ গল্প, কবিতা ও পাঠ্যবই মিলে ৫৪টি গ্রন্থ রচনা করেছেন। তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে বখতিয়ারের তলোয়ার, গৌড় থেকে সোনার গাঁ, বার পাইকার দূর্গ, দাবানল, যায় বেলা ‌অবেলায়, শেষ প্রহরী, সূর্যাস্ত, চলন বিলের পদাবলী, রাজনন্দিনী প্রভৃতি পাঠক মহলে বেশ সমাদৃত হয়েছিল।

    রাজশাহী ক্যাডেট কলেজ, রাজশাহী কলেজসহ বিভিন্ন সরকারি কলেজে অধ্যাপনার পর তিনি রানী ভবানি মহিলা কলেজ, বানেশ্বর ডিগ্রি কলেজসহ বিভিন্ন কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি সরকারের প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবেও দায়িত্ব পালন করেন। ছাত্রজীবন থেকে তিনি সাহিত্যচর্চা করতেন। অবসর জীবনের পুরোটা সময় নাটোরে বসেই এই গুণী লেখক নিরলসভাবে সাহিত্য চর্চা করে গেছেন।

    ১৯৩৫ সালের ১ মে জন্মগ্রহণকারী সাহিত্যিক শফীউদ্দীন সরদার রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস ও ইংরেজি সাহিত্যে ডাবল এমএ করার পর ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে উচ্চতর ডিগ্রি লাভ করেন। জীবনের একটি বড় অংশ সাহিত্য চর্চা করে এই গুণী লেখক দেশের সাহিত্য ভাণ্ডারে বহু অমূল্য সৃষ্টি রেখে গেছেন।

    পিবিডি/এআইএস

    শফীউদ্দীন সরদার
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close