• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভোট-জালিয়াতির অভিযোগে ৭৪ প্রার্থীর মামলা

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ০১:০২ | আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ০১:৪২
নিজস্ব প্রতিবেদক

একাদশ সংসদ নির্বাচনে ভোটে জ কারচুপির অভিযোগে এবং নির্বাচিত প্রার্থীদের বিজয়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টের নির্বাচনি ট্রাইব্যুনালে মামলা করেছেন ওই নির্বাচনে হেরে যাওয়া মোট ৭৪ প্রার্থী। এদের মধ্যে বিএনপির প্রার্থী ৭০. জাতীয় ঐক্যফ্রন্টের তিনজন এবং প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) একজন প্রার্থী রয়েছেন।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত ওই নির্বাচনে ‘জাল ভোট’ দেওয়া, এজেন্টদের ‘বের করে দেওয়া’, ‘একতরফা ভোট’ দেওয়া, ‘কারচুপি’ ও ভোট ‘ডাকাতির’ অভিযোগ আনা হয়েছে। প্রত্যেক আবেদনকারী নিজের নির্বাচনী আসনের অন্য প্রার্থীদের বিবাদী করে তাদের প্রতি নোটিস জারির পাশাপাশি সাক্ষীদের তলবের আরজি জানিয়েছেন।

সেই সঙ্গে নিজ নিজ নির্বাচনী আসনের বিজয়ী প্রার্থীদের সংসদ সদস্য পদ এবং ওই সংসদীয় আসনের নির্বাচন বাতিলের আবেদন করেছেন তারা।

নির্বািচনী ট্রাইবুনালে মামলা দায়ের করা বিএনপির ৭০ প্রাখী হলেন- মামলাকারী বিএনপির প্রার্থীরা হলেন- মেজর জেনারেল আ আ ম স আমিন (কুড়িগ্রাম-২), সাইফুল ইসলাম ফিরোজ (ঝিনাইদহ-৪), আবুল কালাম আজাদ সিদ্দিকী (টাঙ্গাইল-৭), জয়নুল আবেদীন (বরিশাল-৩), রুমানা মাহমুদ (সিরাজগঞ্জ-২), জহির উদ্দিন স্বপন (বরিশাল-১), শাহ রিয়াজুল হান্নান (গাজিপুর-৪), নাসের রহমান (মৌলভিবাজার-৩), আব্দুল হাই (মন্সিগঞ্জ-৩), হাফিজ ইব্রাহিম (ভোলা-২), রুহুল আমিন দুলাল (পিরোজপুর-৩)।

ডা. দেওয়ান মোহাম্মদ সালাহউদ্দিন (ঢাকা-১৯), হাফিজ উদ্দিন আহমেদ (ভোলা-৩), তাজভীর উল আলম (কুড়িগ্রাম-৩), মো. সাইফুল ইসলাম (রংপুর-৬), মো. সাদেক রিয়াজ (দিনাজপুর-২), নজরুল ইসলাম আজাদ (নারায়ণগঞ্জ-২), মইনুল ইসলাম খান শান্ত (মানিকগঞ্জ-২), ইরফান ইবনে আমান অমি (ঢাকা-২), নবিউল্লাহ নবী (ঢাকা-৫), আমরাফ উদ্দিন (নরসিংদী-৫), মো. আমিরুল ইসলাম খান (সিরাগঞ্জ-৫), শহিদুল ইসলাম (টাঙ্গাইল-১), ফরহাদ হোসেন আজাদ (পঞ্চগড়-২), মো. হাসান রাজিব প্রধানও (লালমনিরহাট-১) মামলা করেছেন নির্বাচনী ট্রাইব্যুনালে।

মামলাকারীদের মধ্যে আরও আছেন মাহমুদুল ইসলাম চৌধুরী (চট্টগ্রাম-১৬), মো. আখতারুজ্জামান মিয়া (দিনাজপুর-৪), মো. শাহজাহান মিয়া (চাঁপাইনবাবগঞ্চ-১), মিজানুর রহমান (সুনামগঞ্জ-৫), মো. জি কে গউছ (হবিগঞ্জ-৩), মজিবুর রহমান চৌধুরী (মৌলভিবাজার-৪), ফারুখ আলম সরকার (গাইবান্ধা-৫), শফি আহমেদ চৌধুরী (সিলেট-৩), মো. আনোয়রুল হক (নেত্রকোনা-২), শাহ মো. ওয়ারেস আলী (জামালপুর-৫), নিতাই রায় চৌধুরী (মাগুরা-২) ও অনিন্দ্য ইসলাম অমিত (যশোর-৩)।

এছাড়া মো. আবু সুফিয়ান (চট্টগ্রাম-৮), মাসুদ অরুণ (মেহেরপুর-১), আমিন উর রশিদ (কুমিল্লা-৬), এ এম মাহবুব উদ্দিন খোকন (নোয়াখালী-১), শহিদুল ইসলাম ভূঁইয়া (খাগড়াছড়ি), মুন্সী রফিকুল আলম (ফেনী-১), জয়নাল আবদীন ফারুখ (নোয়াখালী-২), সাচিং প্রু (বান্দরবান) শেখ ফরিদ আহমেদ মানিক (চাঁদপুর-৩), আবুল খায়ের ভূঁইয়া (লক্ষীপুর-২), জাকির হোসেন সরকার (কুষ্টিয়া-৩), রকিবুল ইসলাম (খুলনা-৩), শামা ওবায়েদ ইসলাম (ফরিদপুর-২), আনিসুর রহমান (মাদারীপুর-৩), আজিজুল বারি হেলাল (খুলনা-৪), শাহ মো. আবু জাফর (ফরিদপুর-১), মো. শরিফুজ্জামান (চুয়াডাঙা-১), হাবিবুল ইসলাম হাবিব (সাতক্ষিরা-১), আলী নেওয়াজ মো. খৈয়ুম (রাজবাড়ী-১), রুমানা মাহমুদ (সিরাজগঞ্জ-২), আকবর হোসেন (ফেনী-৩), বরকত উল্লাহ বুলু (নোয়াখালী-৩) ও আসমা আমিন (কুড়িগ্রাম-২) মামলা করেছেন।

মামলায় যেসব অভিযোগ করা হয়েছে

উদাহরণ হিসেবে একটি মামলার অভিযোগের বিবরণ দিয়ে এই আইনজীবী বলেন, ঝিনাইদহ ৪ আসনে বিএনপি প্রার্থীর অভিযোগ করেছেন যে একটি কেন্দ্রে মোট ভোটার ২২৬২ জন। সেখানে ভোট পড়েছে ২২৫১টি। সেখানে ভোটার তালিকা থাকা ২৫ জন এরই মধ্যে মারা গেলেও রিটার্নিং অফিসারের হিসেবে দেখা গেছে ভোটকেন্দ্রে উপস্থিত হননি ভোটার তালিকায় থাকা মাত্র ১১ জন ব্যক্তি

রুহুল কুদ্দুস কাজল বলছেন, ওই আসনের বেশ কটি কেন্দ্রে একশো' শতাংশ ভোট পড়েছে বলে দেখানো হয়েছে। "একটি কেন্দ্রে আওয়ামী লীগ প্রার্থী একাই সব ভোট পেয়েছেন। এটা অকল্পনীয়।"

আইনজীবীরা বলছেন, নির্বাচনের আগের রাতে অধিকাংশ কেন্দ্রে ব্যালটবাক্স ভরে রাখা, নির্বাচনের দিন বিএনপির পোলিং এজেন্ট ভয়ভীতি দেখিয়ে ভোট কেন্দ্রে দায়িত্ব পালনে বাধা, ভোটারদের ভয় দেখানো, প্রকাশ্যে ব্যালট পেপারে নৌকায় সিল মারতে বাধ্য করা ইত্যাদি নান অভিযোগ আনা হয়েছে মামলাগুলোয়।

নির্বাচনের আগে বিএনপির সমর্থকদের বিরুদ্ধে 'মিথ্যা মামলা' দিয়ে প্রচারণায় বাধা দেয়া হয়েছে - এমন অভিযোগও আনা হয়েছে বিএনপি প্রার্থীদের দায়ের করা কোন কোন মামলায়।

মামলাগুলো কাদের বিরুদ্ধে?

যে কটি মামলা হয়েছে, সেগুলোর বাদী ঐ নির্দিষ্ট আসনের বিএনপি দলীয় প্রার্থী। আর এসব মামলায় এক নম্বর বিবাদী করা হয়েছে সরকার দলীয় অর্থাৎ আওয়ামী লীগের নৌকা প্রতীকে নির্বাচন করে নির্বাচিত হওয়া প্রার্থীকে। এছাড়া নির্বাচন কমিশনকেও অভিযুক্ত করা হয়েছে।রুহুল কুদ্দুস কাজল জানিয়েছেন, মামলায় উল্লেখ করা আসনগুলোর দায়িত্ব থাকা রিটার্নিং কর্মকর্তাদের নামও মামলায় প্রতিপক্ষ হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি বলেন, "সাধারণভাবে বিভিন্ন সময়ে আমরা নির্বাচন কমিশন ও রিটার্নিং কর্মকর্তাদের কাছে অভিযোগ করে যে প্রতিকার পাইনি এবং নির্বাচন কমিশনের উপর একটা ফ্রি-ফেয়ার নির্বাচন করার যে দায়িত্ব ছিল, সেই দায়িত্ব তারা পালন করতে পারেনি - সেই কথাগুলো মামলার আর্জিতে তুলে ধরেছি।"

বিএনপি প্যানেলের আইনজীবী জানিয়েছেন, তারা নানা তথ্য-প্রমাণ ও কাগজপত্র সংগ্রহ করেছেন, যা আদালতে উপস্থাপন করা হবে। রয়েছে প্রচুর ভিডিও এবং দেশি-বিদেশি গণমাধ্যমে প্রকাশিত খবর।

বিএনপি'র বক্তব্য

গত ৩০শে ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগে মামলা করার ব্যাপারে আগেই বিএনপির দলীয় ফোরামে আলোচনা হয়েছে।

আগামীকাল ১৫ই ফেব্রুয়ারির মধ্যে নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করার বাধ্যবাধকতা ছিল বলে জানা গেছে।

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন, প্রতিটি জেলা থেকেই অন্তত একজন বিএনপি প্রার্থীর এই মামলা করার কথা, তবে এই সংখ্যা একাধিকও হতে পারে।

মামলা দায়েরের কারণ সম্পর্কে মি. রিজভী বলেন, "একটা শান্তিপূর্ণ গণতান্ত্রিক সংগ্রামের যে ধাপগুলো, এর সবগুলোই আমরা দেখতে চাই। এই মামলাও সেই সংগ্রামের একটা অংশ।"

তিনি আরও বলেন, শেষ ভরসা হিসেবে উচ্চতর আদালতে গিয়ে আমরা দেখতে চাই, এখান থেকে আমরা কি ধরনের প্রতিকার পাই।

ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে অবশ্য আগেই নির্বাচন নিয়ে ওঠা অভিযোগগুলো নাকচ করে দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সরকারের একাধিক মন্ত্রী বলেছেন যে নিজেদের ভুলের কারণেই বিএনপি নির্বাচনে পরাজিত হয়েছে।

নির্বাচনে যে অল্প সংখ্যক অনিয়মের অভিযোগ ছিল, সেগুলোর বিষয়ে নির্বাচন কমিশন দ্রুতই ব্যবস্থা নিয়েছে বলেও সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।

বিএনপি'র দায়ের করা মামলাগুলোর প্রতিক্রিয়ায় নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দিন আহমদ বলেছেন, "যেকোনো সংক্ষুব্ধ ব্যক্তি আদালতে মামলা করতে পারেন। মহামান্য হাইকোর্ট যদি কোন বিষয়ে আমাদের জবাব দিতে বলেন, তাদের আর্জির ভিত্তিতে আমরা জবাবটা দিয়ে দেবো। তিনি আরও বলেন, তাদের তথ্য-প্রমাণ থাকুক। আমাদেরও তথ্য-প্রমাণ আছে।

এনই

সংসদ নির্বাচনে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close