• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জরুরি অবস্থা ঘোষণার পথে ট্রাম্প

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:০৯
পূর্বপশ্চিম ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দের জন্য কংগ্রেসকে এড়াতে শেষ পর্যন্ত জরুরি অবস্থাই ঘোষণার সিদ্ধা্ন্ত নিয়েছেন। জরুরি অবস্থা জারির মাধ্যমে তিনি প্রতিশ্রুত মেক্সিকো সীমান্ত দেওয়াল নির্মাণের অর্থ সংগ্রহ করবেন বলে ঘোষণা দিয়েছেন।

ট্রাম্পের দাবি, মেক্সিকো সীমান্তের বর্তমান অবস্থাই ‘জরুরি অবস্থা’ জারির পরিস্থিতি সৃষ্টি করেছে।গত নভেম্বরে প্রতিদিন দুই হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীকে ওই সীমান্ত থেকে হয় ফিরিয়ে দেওয়া হয়েছে, নয়তো গ্রেপ্তার করা হয়েছে।ট্রাম্প সমর্থকরা একে ‘চরম সংকটপূর্ণ অবস্থা’ অ্যাখ্যা দিলেও তাদের সঙ্গে একমত নন ট্রাম্পবিরোধীরা।

হোয়াইট হাউজের রোজ গার্ডেনে এক অনুষ্ঠানে গত বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প জানান, তিনি দেওয়াল নির্মাণে দৃঢ প্রতিজ্ঞা। এতে অর্থসংস্থান নিশ্চিতের জন্য জরুরি অবস্থা ঘোষণার সিদ্ধান্ত নিয়েছেন।

ট্রাম্প বলেন, আমি একটি জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করতে যাচ্ছি। এর আগেও বগুবার এরকম জরুরি অবস্থায় স্বাক্ষর করা হয়েছে। ১৯৭৭ সাল থেকে অন্য প্রেসিডেন্টরাও এটিতে স্বাক্ষর করেছেন। এভাবেই তারা ক্ষমতা পেয়েছেন।’

মার্কিন প্রেসিডেন্ট মনে করেন, মেক্সিকো সীমান্তে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণ নেই। তিনি বলেন, মাদক, মানব ব্যবসায়ী সব কিছুই আমাদের সীমানা দিয়ে অবাধে প্রবেশ করছে। সব ধরণের অপরাধী চক্র প্রবেশ করছে। আমরা আমাদের নিজের সীমানা নিয়ন্ত্রণ করতে পারছি না। এটা খুব বড় সমস্যা।

এর আগে, জরুরি অবস্থা ঘোষণা করা হবে এই চাঞ্চল্যকর তথ্য নিশ্চিত করেছিলেন হোয়াইট হাউজ মুখপাত্র সারা স্যান্ডার্স। এই ঘটনার সমালোচনা করছেন রিপাবলিকান ডেমোক্র্যাট নির্বিশেষে সকল রাজনীতিবীদ। আগে দেওয়াল নির্মানের জন্য ৫৭০ কোটি ডলার দাবি করলেও বর্তমানে ৮০০ কোটি ডলার বরাদ্দ চাইছেন ট্রাম্প!

মার্কিন প্রেসিডেন্টের এই সিদ্ধান্তের বিরোধিতা করে ডেমোক্র্যাটরা বলছেন, যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করা হলে তারা ট্রাম্পের ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবেন। কারণ, ট্রাম্প যা করতে যাচ্ছেন তা আইন সম্মত নয়। ট্রাম্পে একগুয়ে জেদ মেটাতে জরুরী অবস্থা জারি হলে তা সরকার এবং কংগ্রেসের মধ্যে এক ভয়াবহ ক্ষমতার ভারসাম্যহীনতা তৈরি করবে।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী জরুরি অবস্থা জারি হলে প্রেসিডেন্টের হাতে কিছু বিষয়ে একক ক্ষমতা চলে আসবে, যা ব্যবহার করে তিনি কংগ্রেসকে পাশ কাটিয়ে যে কোনো সিদ্ধান্ত নিতে পারবেন। ওই ক্ষমতাকে কাজে লাগিয়ে তিনি সামরিক কিংবা দুর্যোগ খাতের অর্থ দেয়াল নির্মাণে বরাদ্দ দিতে পারবেন।

পিবিডি-এনই/

ট্রাম্প,মার্কিন প্রেসিডেন্ট,জরুরি অবস্থা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close