• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কবি আল মাহমুদের দ্বিতীয় জানাজা সম্পন্ন

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৪৭
নিজস্ব প্রতিবেদক

বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা সোনালী কাবিন খ্যাত কবি আল মাহমুদের দ্বিতীয় জানাজা বায়তুল মোকাররমে সম্পন্ন হয়েছে।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) বাদ জোহর তার দ্বিতীয় জানাজা হয়। এর আগে দুপুর পৌনে ১টায় আল মাহমুদের প্রথম জানাজা সম্পন্ন হয় জাতীয় প্রেসক্লাবে।

আল মাহমুদের মরদেহ নিয়ে যাওয়া হবে মৌরাইল গ্রামে। তবে কবির রাজধানীর মগবাজারের বাসা হয়ে তারপর মরদেহ নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার উদ্দেশে রওনা হবেন স্বজনরা।

সেখানে রোববার (১৭ ফেব্রুয়ারি) তৃতীয় জানাজা শেষে তাকে দাফন করা হবে।

কবিকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হবে কি-না, সে বিষয়টিও এখনও নিশ্চিত নয়। তবে সকালে শ্রদ্ধা নিবেদনের জন্য বাংলা একাডেমিতে তার মরদেহ নেওয়া হয়।

অপরদিকে, কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য অনুমতি চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের কাছে আবেদন করেন কবির পরিবারের সদস্যরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, তারা অনুমতির জন্য আবেদন। উপাচার্য এখনও সিদ্ধান্ত জানাননি।

প্রেসক্লাবে প্রথম জানাজা শেষে কবির মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ, বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী, মহাসচিব এম আব্দুল্লাহসহ সাংবাদিক, লেখক, শুভাকাঙ্ক্ষীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) দিনগত রাত ১১টা ৫ মিনিটে রাজধানীর ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবি আল মাহমুদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

কবি আল মাহমুদের প্রকৃত নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। ১৯৩৬ সালরে ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলার মোড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন আল মাহমুদ।

পিবিডি/জিএম

কবি আল মাহমুদ,বায়তুল মোকাররম,জাতীয় প্রেসক্লাব,মগবাজার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close