• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আমিরাতের সঙ্গে বাংলাদেশের ৪ চুক্তি

প্রকাশ:  ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০২:২৩ | আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০২:২৬
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) মধ্যে রবিবার (১৭ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকালে আবুধাবির সেন্ট রেগিজ হোটেলে চারটি চুক্তি সই হয়েছে। খবর বাসসের।

বাংলাদেশের সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতিবিষয়ক মন্ত্রী সুলতান আল মনসুরির নেতৃত্বাধীন ১৫ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দলের মধ্যে বৈঠক শেষে এ চুক্তিগুলো সই হয়।

বৈঠকের পর পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন। এসময় প্রেস সচিব ইহসানুল করিম এবং সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব বলেন, ‘আমার মনে হচ্ছে, এটার ভেতর দিয়ে বাংলাদেশ ও ইউএই-র মধ্যে ব্যবসার একটা নতুন দ্বার উন্মোচিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে, যেটা আমরা আগে কখনো দেখিনি।’

তিনি জানান, ইউএই সরকার ও বাংলাদেশের মধ্যে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) বিষয়ে চুক্তি হয়েছে। এতে সই করেন নৌপরিবহন সচিব এম আব্দুস সামাদ ও ডিপি ওয়ার্ল্ডের চেয়ারম্যান সুলতান আহমেদ বিন সুলায়েম।

পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, ‘এটার মূল ফোকাস হলো– পোর্ট ও শিল্প পার্ক। কারণ ডিপি ওয়ার্ল্ড বলছে, তারা যেখানে পোর্ট তৈরি করে, তা পোর্টের মধ্যেই সীমাবদ্ধ থাকে না; শিল্প পার্কও তৈরি করে।’

বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানির অন্য একটি চুক্তি হয়েছে। এতে সই করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানির গ্রুপ সিইও সাইফ আল ফালাসি।

শহীদুল হক বলেন, ‘এটার মেইন ফোকাস হলো– বাংলাদেশে দীর্ঘমেয়াদে এলএনজি সরবরাহ, পায়রাতে ভূমিভিত্তিক এলএনজি রিসিভং সেন্টার করা। পায়রাতে তারা ৩০০ একর জমি চেয়েছেন, যেখানে এটা করবেন।’

তৃতীয় সমঝোতা স্মারক সই হয়েছে আমিরাতের রাজপরিবারের সদস্য ও বিনিয়োগকারী শেখ আহমেদ ডালমুখ আল মাখতুম এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান খালেদ মাহমুদের মধ্যে। এর আওতায় দুই ধাপে ৮০০-১০০০ মেগাওয়াটের এলএনজি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ এবং ১০০ মেগাওয়াটের আরেকটি সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কথা বলা হয়েছে।

চতুর্থ চুক্তি হয়েছে মাতারবাড়িতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিষয়ে। এটাতেও সই করেছেন শেখ আহমেদ ডালমুখ আল মাখতুম ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান।

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী রওনক জাহান এবং বিদ্যুৎ বিভাগের সচিব আহমেদ কায়কাউস বৈঠকে উপস্থিত ছিলেন বলেও জানান পররাষ্ট্র সচিব।

পিবিডি/ ইকা

চুক্তি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close