• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

কোর্টরুমে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে: প্রধান বিচারপতি

প্রকাশ:  ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩৮
নিজস্ব প্রতিবেদক

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, বিচার বিভাগের স্বচ্ছতার জন্য সাংবাদিকদের কোর্টরুমে প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে। আজকে এ রুম উদ্বোধন হয়েছে। আপনাদের অনেক সুবিধা হবে আশা করি, কাজকর্ম সম্পাদনে সুযোগ সুবিধা এখান থেকে পাবেন।

বুধবার (২০ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে আইন ও মানবাধিকার বিষয়ক সাংবাদিকদের শীর্ষ সংগঠন ল’রিপোর্টার্স ফোরামের (এলআরএফ) সুসজ্জিত কার্যালয় উদ্বোধনের পর তিনি এ মন্তব্য করেন।

এলআরএফ সদস্যদের উদ্দেশ্য করে প্রধান বিচারপতি বলেন, আজকে আপনাদের বসার জন্য একটা স্থান সংকুলান হয়েছে। এটা দেখে আমি খুবই আনন্দিত এবং আমি বলেছিলাম যে আপনাদের এটাকে সুসজ্জিত করে দেবো। আমরা চেষ্টা করেছি। কতটুকু করেছি সেটা আমি জানি না।

আদালত অঙ্গনে সাংবাদিকতার বিষয়ে তুরস্কের একটি সেমিনারের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, এখন সাংবাদিকতা খুবই গুরুত্বপূর্ণ। আমি তুরস্কের আঙ্কারা শহরে গিয়েছিলাম, একটা সেমিনারে অংশ নিতে। সেখানে একটা টপিক ছিলো যে, বিচার বিভাগের স্বচ্ছতা, ট্রান্সপারেন্সির জন্য সাংবাদিকদের কোর্টরুমে অ্যালাউ করতে হবে।

সুতরাং এটা এখন ইন্টারন্যাশনালি স্টাবলিশড, যারা সাংবাদিক তাদের কোর্ট অঙ্গনে এবং কোর্টরুমে প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে; বিচার বিভাগের স্বচ্ছতা এবং ট্রান্সপারেন্সির জন্য।

এর আগে ফিতা কেটে সুসজ্জিত কক্ষ উদ্বোধন করেন প্রধান বিচারপতি। এরপর এলআরএফ এর বার্ষিক প্রকাশনার মোড়ক উন্মোচন করেন। এলআরএফ এর সভাপতি সাঈদ আহমেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক হাসান জাবেদ।

এ সময় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির, জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন, আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলম ভূঁঞা, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী, স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান, এলআরএফ এর সাবেক সভাপতি ফারুক কাজী, স্বপন দাশ গুপ্ত, সাবেক সাধারণ সম্পাদক কাজী আব্দুল হান্নান, সাবেক সভাপতি এম বদি-উজ-জামান, আশুতোষ সরকার, সাবেক সাধারণ সম্পাদক মাশহুদুল হক, ওয়াকিল আহমেদ হিরণ, দিদারুল আলম, আজিজুল ইসলাম পান্নু ও মনিরুজ্জামান মিশন।

পিবিডি/জিএম

প্রধান বিচারপতি,সৈয়দ মাহমুদ হোসেন,সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন,ল’রিপোর্টার্স ফোরাম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close