• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঢাবিতে চলচ্চিত্রকার মুহম্মদ খসরুকে শেষ শ্রদ্ধা

প্রকাশ:  ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩১ | আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪১
ঢাবি প্রতিনিধি

বাংলাদেশের সুস্থধারার চলচ্চিত্র আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব চলচ্চিত্রকার মুহম্মদ খসরুকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে শেষ শ্রদ্ধা জানিয়েছেন চলচ্চিত্রের নবীব-প্রবীন চলচ্চিত্র কর্মীসহ সর্বস্তরের মানুষ।

বুধবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১১ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা প্রাঙ্গণে নিয়ে আসা হয় মুহম্মদ খসরুর মরদেহ। এ সময় মুহম্মদ খসরুর মরদেহে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানান তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, ফিল্ম সোসাইটি, শর্টফিল্ম ফোরাম, বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদসহ দেশের বিভিন্ন চলচ্চিত্র সংগঠন।

সম্পর্কিত খবর

    এছাড়া ব্যক্তি পর্যায়ে মুহম্মদ খসরুকে বিদায় জানাতে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য মুহম্মদ সামাদ,নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, শংকর সাঁওজাল, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফকির আলমগীর, ঢাবি চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতা মারুফা আক্তার পপি, সুলতানা কামাল, মুফিদুল হকসহ দেশের তরুণ নির্মাতারা।

    পরে দুপুর ১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

    চলচ্চিত্রকার মুহম্মদ খসরুর মরদেহে শ্রদ্ধা জানিয়ে তথ্যমন্ত্রী হাসান মাহমুদ বলেন, বাংলাদেশে সুস্থ ধারার চলচ্চিত্রের জন্য তিনি আজীবন সংগ্রাম করেছেন। তিনি একাধারে চলচ্চিত্র পরিচালক, সম্পাদক ও দক্ষ সংগঠক ছিলেন। তিনি যে আন্দোলন করেছেন দেশে সেটা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন হাসান মাহমুদ।

    নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ বলেন, তার অনেক ভক্ত থাকা সত্ত্বেও তিনি নিঃসঙ্গ থাকতেন। বাংলাদেশ আমলে চলচ্চিত্রের যে নতুন ধারা রচিত হয়েছে তার নেপথ্যে ছিলেন তিনি। আমাদের নাট্য আন্দোলনের পেছনে তার পরোক্ষ ভূমিকা আছে।

    গত মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ইব্রাহিক কার্ডিয়াক হাসপাতালে (বারডেম) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ মুহম্মদ খসরু।

    পিবিডি/আর-এইচ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close