• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

২৫ মার্চ রাতে এক মিনিটের ব্ল্যাকআউট

প্রকাশ:  ০৩ মার্চ ২০১৯, ১৯:০০
নিজস্ব প্রতিবেদক

আগামী ২৫ মার্চ গণহত্যা দিবস পালনে রাত ৯ থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারাদেশে ব্ল্যাকআউট কর্মসূচি পালন করা হবে। দিবসটি যথাযথভাবে পালনে দেশবাসীর প্রতি আহবা্ন জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজামান খান কামাল।

রোববার (৩ মার্চ) সকালে আইন শৃঙ্খলা কমিটির বৈঠক শেষে ব্রিফিংয়ে এ আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ব্লাকআউট কর্মসূচিতে হাসপাতালসহ জরুরি সেবামূলক প্রতিষ্ঠান পড়বে না।

এই এক মিনিটে যাতে কোনো ধরনের দুর্ঘটনা না ঘটতে পারে, সেজন্য ব্যাপক নিরাপত্তাও জোরদার নেয়া হয়েছে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, এছাড়া ২৬ মার্চ জাতীয় স্মৃতিসৌধে সকল অনুষ্ঠান যাতে নির্বিঘ্নে হতে পারে সেজন্যও কয়েক স্তরের নিরাপত্তা নেয়া হয়েছে। রাজধানী থেকে সাভার স্মৃতিসৌধ পর্যন্ত যানজটমুক্ত রাখার সিদ্ধান্ত হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিদেশি রাষ্ট্রদূতদের সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাতায়াতে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া হবে। এছাড়া ডিপ্লোম্যাটদের ঢাকার গুলশান থেকে সাভার স্মৃতিসৌধে আনা-নেওয়ার জন্য বিশেষ ব্যবস্থা থাকবে।

তিনি আরও বলেন, কূটনীতিক এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে। এবং কেপিআইসমূহে বিশেষ নজরদারি ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে। সর্বোপরি ২৫ ও ২৬ মার্চ উপলক্ষে দেশব্যাপী নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।

তিনি আরও বলেন, নিরাপত্তার প্রয়োজনেই ঢাকা থেকে সাভার পর্যন্ত সড়কে যে ব্রিজগুলো আছে সেই ব্রিজের নিচে এবং আশপাশের নদীতে নৌ-পুলিশ মোতায়েন থাকবে। ঢাকা থেকে স্মৃতিসৌধ পর্যন্ত সড়কে কোনও তোরণ নির্মাণ করা যাবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্টেডিয়ামে শিশু-কিশোরদের সমাবেশের প্রবেশ ও বাহির পথে আর্চওয়ে স্থাপন করা হবে এবং আগতদের শরীর ও ব্যাগ তল্লাশি করা হবে।

এছাড়া ২৬ মার্চ দেশের সব হাসপাতাল, জেলখানা, বৃদ্ধাশ্রম, ভবঘুরে প্রতিষ্ঠান ও শিশু দিবাযত্ন কেন্দ্রগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

সভায় জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন, আইজিপি ড. জাবেদ পাটোয়ারী, ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া, কারা অধিদপ্তরের মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিনসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিবিডি/এআইএস

গণহত্যা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close