• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অনুমতি পেলেই বৃহস্পতিবার আকাশে উড়বে ‘ময়ূরপঙ্খী’

প্রকাশ:  ০৬ মার্চ ২০১৯, ১১:৫৭
নিজস্ব প্রতিবেদক

নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কমার্শিয়াল এয়ারপ্লেনস ও দেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) অনুমতি পেলেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ -৮০০ উড়োজাহাজটি (ময়ূরপঙ্খী) আবার আকাশে উড়বে বৃহস্পতিবার (৭ মার্চ)।

মঙ্গলবার (৫ মার্চ) বিমান বাংলাদেশের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ এ তথ্য জানান।

গত ২৪ ফেব্রুয়ারি বিমানের ময়ূরপঙ্খী উড়োজাহাজটি ছিনতাইয়ের চেষ্টা করা হয়। ছিনতাইয়ের চেষ্টাকারী পলাশ চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে আইনশৃঙ্খলা বাহিনীর কমান্ডো অভিযানে নিহত হয়।এরপর উড়োজাহাজটি তদন্ত ও নিরাপত্তার স্বার্থে সেখানেই পড়েছিল।

বিমান সূত্রে জানা গেছে, পরবর্তীতে ময়ূরপঙ্খীকে ঢাকায় আনা হয়। উড়োজাহাজের ভেতরের দুটি গুলিও লেগেছিল।এয়ারলাইন্সের প্রকৌশল বিভাগের কর্মীরা চট্টগ্রামে উড়োজাহাজটির ক্ষয়ক্ষতি পরিমাপ করেছেন।

কারণ ওই ঘটনার পর উড়োজাহাজের র‌্যাফট খুলে যাত্রীদের দ্রুততার সাথে নামানো হয়েছিল।সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রকৌশলীরা এটি উড্ডয়ন উপযোগী কিনা তার ছাড়পত্র দেবেন। রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সের প্রকৌশল বিভাগ উড়োজাহাজটি মেরামতের কাজ সম্পন্ন করেছে।

বিমানের জেনারেল ম্যানেজার শাকিল মেরাজ জানান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনুমতি পেলে আগামী বৃহস্পতিবার থেকে পুনরায় এটি নিয়মিত যাত্রী পরিবহন কাজে যুক্ত হবে।

বিমানের ফ্লাইটটি ১৩৪ জন যাত্রী ও ১৪ জন ক্রুসহ মোট ঢাকা ছাড়ে। পরে ৮ মিনিটের কমান্ডো অভিযান শেষে নিরাপত্তা বাহিনীর পুরো উড়োজাহাজটিতে তল্লাশি চালায়। তবে অভিযান শেষ হলেও বোয়িং ৭৩৭- ৮০০ উড়োজাহাজটি উড্ডয়নের জন্য পুনরায় ছাড়পত্র পেতে লেগে যাচ্ছে প্রায় দুই সপ্তাহ।

এদিকে উড়োজাহাজটি চট্টগ্রামের শাহ আমানতে গ্রাউন্ডেড থাকায় বিমানের নিয়মিত ফ্লাইট সূচি ঠিক রাখতে হিমশিম খেতে হচ্ছে। এই উড়োজাহাজ দিয়ে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স আঞ্চলিক ফ্লাইটসমূহ পরিচালনা করে থাকে।

প্রসঙ্গত, বোয়িং ৭৩৭-৮০০ মডেলের ওই উড়োজাহাজটি গত ২৪ ফেব্রুয়ারি দুবাইয়ের উদ্দেশে ঢাকার শাহজালাল বিমানবন্দর থেকে ওড়ার পর আকাশে ছিনতাইয়ের শিকার হয়েছিল।

পরে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে উড়োজাহাজটি অবতরণের পর যাত্রী, পাইলট ও কেবিন ক্রুরা বেরিয়ে আসার পর কমান্ডো অভিযানে গুলিবিদ্ধ হয়ে মারা পড়েন ছিনতাইয়ের চেষ্টাকারী যুবক পলাশ আহমেদ।

পিবিডি/জিএম

বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭,উড়োজাহাজটি (ময়ূরপঙ্খী),বেবিচক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close