• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

চকবাজার ট্রাজেডি: তদন্ত শেষ, দ্বিতীয় তলা থেকেই আগুনের সূত্রপাত

প্রকাশ:  ০৬ মার্চ ২০১৯, ২০:৩৫
নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে তদন্ত শেষ করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। শিগগিরই তদন্ত প্রতিবেদন জমা দেবে সংস্থাটি।

সূত্র জানাচ্ছে, তদন্তে উঠে এসেছে- ওয়াহেদ ম্যানসনের দ্বিতীয় তলা থেকেই আগুনের সূত্রপাত হয়।

বুধবার (৬ মার্চ) তদন্ত কমিটি সংশ্লিষ্ট একটি সূত্র বলেন, প্রথম বিস্ফোরণ হয় ওয়াহেদ ম্যানসনের দ্বিতীয় তলার কেমিক্যাল গোডাউনে। এরপর পুরো ভবনে ছড়িয়ে পড়ে। সময় ফায়ারকর্মী বর্ণনা, ভিডিও ফুটেজ, বিভিন্ন আলামত ও অন্যান্য তথ্যের ভিত্তিতে এটা স্পষ্ট হয়েছে, আগুন দ্বিতীয় তলা থেকেই প্রথম ছড়িয়ে পড়ে।

ওই কর্মকর্তা আরও বলেন, অতিমাত্রায় দাহ্য পদার্থের সংস্পর্শে এসে আগুন ভয়াবহ রূপ নেয়। বিস্ফোরণে ওয়াহেদ ম্যানসনের দ্বিতীয় তলার তিনদিকের দেয়াল ধসে পড়ে। এতে চাপা পড়ে সড়কের পথচারীরাও নিহত হন। সড়কে থাকা যানবাহনের দাহ্য পদার্থ আগুনের সংস্পর্শে এসে বিস্ফোরণ ঘটে। তাতেও ঘটনার সময় সড়কে থাকা মানুষের মৃত্যু হয়।

অভিযোগ ওঠে চুড়িহাট্টায় আগুনের সূত্রপাত হয় সিলিন্ডার বিস্ফোরণ থেকে। এই প্রসঙ্গে তিনি বলেন, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ সহজে হয় না। এখানে সিলিন্ডারের ক্যাপ লুস থাকায় আগুনের তীব্রতা বাড়াতে পারে, তবে বিস্ফোরণের ঘটনা ঘটেনি। যদিও ধ্বংস স্তূপের কোথাও আমরা সিলিন্ডার বিস্ফোরণের আলামত পাইনি। ট্রান্সফরমার বিস্ফোরণের প্রমাণও আমরা পাইনি। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) তদন্ত কমিটিকে জানিয়েছে, সেখানে কোনো ট্রান্সফরমার ছিল না।

এসব বিষয়ে জানতে চাইলে ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রি. জেনারেল (অব.) আলী আহাম্মেদ বলেন, তদন্ত কমিটি শিগগিরই প্রতিবেদন জমা দেবে। যদিও সাত দিনের মধ্যেই প্রতিবেদন দেওয়ার কথা ছিল। তদন্তের স্বার্থেই একটু দেরি হচ্ছে। প্রতিবেদন তৈরির কাজ চলছে।

তিনি বলেন, কী হয়েছিল, কী কারণে আগুন লেগেছিল এবং কেন লেগেছিল তা প্রতিবেদনে উল্লেখ করা হবে। ২০১০ সালের মতো এবারও আমরা কিছু সুপারিশমালা দেবো।

প্রসঙ্গত, রাজধানীর চকবাজার এলাকার নন্দকুমার দত্ত সড়কের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের একটি ভবনে বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত ১০টা ১০ মিনিটে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট একযোগে কাজ করে বুধবার দিবাগত রাত সোয়া ৩টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। উদ্ধার অভিযান চলে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এ ঘটনায় অন্তত ৭১ জন নিহত হন। আহতদের মধ্যে অনেককে ঢামেক হাসপতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

পিবিডি/জিএম

পুরান ঢাকার চকবাজার,ভয়াবহ অগ্নিকাণ্ড,ফায়ার সার্ভিস,তদন্ত কমিটি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close