• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

চকবাজার ট্রাজেডি, দ্বিতীয় তলা থেকেই আগুনের সূত্রপাত

প্রকাশ:  ০৭ মার্চ ২০১৯, ২৩:০৩
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ আগুনের শুরু হয়েছে ওয়াহেদ ম্যানশনের দোতলা থেকে। কোনও সিলিন্ডার বিস্ফোরিত হয়নি এবং বৈদ্যুতিক শটসার্কিট থেকেও আগুনের সূত্রপাত হয়নি। ওই ভবনের দোতলার কেমিক্যাল গোডাউনে কোনও লিকেজ থেকে আগুনের শুরু হয়েছে বলে মনে করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি।

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকাল পাঁচটার দিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে তার দফতরে তদন্ত কমিটির প্রধান ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (অগ্নি) প্রদীপ রঞ্জন চক্রবর্তী তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

তদন্ত প্রতিবেদনের বিষয়ে বিস্তারিত জানতে চাইলে প্রদীপ রঞ্জন চক্রবর্তী কোনও কথা বলতে অস্বীকৃতি জানান।

তিনি বলেন, তদন্ত প্রতিবেদন মন্ত্রীর কাছে জমা দিয়েছি। এ বিষয়ে যা বলার তিনি বলবেন।

জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন,তদন্ত প্রতিবেদন হাতে পেয়েছি। তবে এখনও বিস্তারিত পড়ে দেখিনি।আগামীকাল শুক্রবার (৮ মার্চ) গণমাধ্যমের সঙ্গে এ নিয়ে কথা বলবেন বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

আগুনের সূত্রপাত সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোনও সিলিন্ডার বিস্ফোরিত হয়নি। বৈদ্যুতিক শটসার্কিট কিংবা গোলোযোগ থেকেও আগুনের সূত্রপাত হয়নি। ওয়াহেদ ম্যানশনের দোতলার কেমিক্যাল গোডাউন থেকেই আগুনের সুত্রপাত হয়েছে, যা পরে ভয়াবহ আকার ধারণ করে।

এই অগ্নিকাণ্ডের ব্যাপারে প্রধানত কাদের দায়ী করছেন জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, যে গোডাউন থেকে আগুনের সূত্রপাত হয়েছে, তারাই-তো দায়ী হওয়ার কথা।’ তদন্ত প্রতিবেদনে কী মতামত দেওয়া হয়েছে, সেটা দেখেই পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান তিনি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, চকবাজারের আগুনের ঘটনায় অনেককেই জিজ্ঞাসাবাদ করা হয়েছে। বিভিন্নজনের কাছ থেকে তারা বিভিন্ন মতামত পেয়েছেন। তদন্ত শেষে তারা নিশ্চিত হয়েছেন যে, ওয়াহেদ ম্যানশনের দোতলা থেকেই আগুনের শুরু হয়েছে। বৈদ্যুতিক কোনও গোলোযোগ কিংবা সিলিন্ডার বিস্ফোরণের কারণে এ আগুন লাগেনি।

গত ২০ ফেব্রুয়ারি রাতের ভয়াবহ আগুনের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি তদন্ত কমিটি গঠন করে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন— ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান, ঢাকা নগর কর্তৃপক্ষের একজন প্রতিনিধি (যুগ্ম-সচিব পদমর্যাদার), ঢাকা জেলার একজন ম্যাজিস্ট্রেট এবং পুলিশের লালবাগ বিভাগের উপ-কমিশনার।

প্রসঙ্গত, রাজধানীর চকবাজার এলাকার নন্দকুমার দত্ত সড়কের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের একটি ভবনে বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত ১০টা ১০ মিনিটে আগুন লাগে। রাত সাড়ে ৩টার দিকে আগুনের ভয়াবহতা কিছুটা কমলেও আবারও বেড়ে যায়। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট একযোগে কাজ করে বুধবার দিবাগত রাত সোয়া ৩টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। উদ্ধার অভিযান চলে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এ ঘটনায় অন্তত ৬৭ জন নিহত হন। অগ্নিদগ্ধদের মধ্যে যে নয়জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন আছেন, তাঁদের অবস্থা আশঙ্কাজনক।

পিবিডি/জিএম

চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ আগুন,স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি,ফায়ার সার্ভিস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close