• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রথম প্রহরে আঁধার ভাঙার শপথ নিলেন নারীরা

প্রকাশ:  ০৮ মার্চ ২০১৯, ১৩:২১
নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক নারী দিবসের প্রথম প্রহরে আধার ভাঙার শপথ নিয়েছেন নারীরা।

‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’-এই প্রতিপাদ্য নিয়ে শুক্রবার (৮ মার্চ) রাত ১২টায় কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে কয়েক’শ নারী আঁধার ভাঙার এই শপথ নেন।

আঁধার ভাঙার এই শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমরাই পারির চেয়ারপার্সন ও মানবাধিকারকর্মী সুলতানা কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান প্রমুখ। আমরাই পারি, নারী নির্যাতন প্রতিরোধ জোট ও ঢাকা বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেন, আমরা অচিরেই দেখব ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের ছাত্রীরা তাদের নিজ দায়িত্বে, নিজ সম্মানবোধে, নিজ অধিকারে যখন তাদের প্রয়োজন তখন তারা হল থেকে বের হতে পারছে। যখন তাদের ফিরে আসতে হচ্ছে তারা ফিরে আসবে। এবং সেই সম্মান তাদেরকে নিশ্চয়ই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেখাবে। সবসময় নারীর যা কিছু হয়, নারীকেই তার দায়-দায়িত্ব নিতে হয়। নারীর পথ অনেক চ্যালেঞ্জ অতএব নারী বাইরে যাবে না; এই চ্যালেঞ্জ যারা তৈরি করে তাদেরকে অপসারিত করতে হবে।

অনুষ্ঠান থেকে সবক্ষেত্রে নারী-পুরুষের সমঅংশীদারিত্ব নিশ্চিতকরণের পাশাপাশি নারীর জন্য প্রতিস্থান, প্রতিটি সময়, প্রতিটি মুহূর্তকে নিরাপদ করার জোরালো দাবি জানানো হয়। সেখানে বলা হয়, নারীর চলাচলের স্বাধীনতায় প্রতিবন্ধকতা তৈরি করে মনের আঁধার, রাতের আঁধার নয়।

পিবিডি/জিএম

আন্তর্জাতিক নারী দিবস,মানবাধিকারকর্মী সুলতানা কামাল,কেন্দ্রীয় শহিদ মিনার,ঢাবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close