• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

উন্নত দেশ হতে হলে দক্ষতা বাড়ানোর বিকল্প নেই: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ:  ০৯ মার্চ ২০১৯, ১৬:৪৮
নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, উন্নত দেশ হতে হলে দক্ষতা বাড়ানোর বিকল্প নেই।একুশ শতকের দক্ষতা অর্জনে উন্নয়নশীল বিশ্বের দক্ষতাগুলো আমাদের আয়ত্ব করতে হবে। আমাদের মতো দেশ উন্নত দেশের পরিপ্রেক্ষিতে বিশাল চ্যালেঞ্জ মোকাবেলা করবে কারণ তারা অনেক আগে থেকেই দক্ষতা বাড়িয়ে গেছে এবং সমৃদ্ধ হয়েছে।

শনিবার (৯ মার্চ) হোটেল সোনারগাঁওয়ে আন্তর্জাতিক দক্ষতা সম্মেলনে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, একুশ শতকের দক্ষতা অর্জনে উন্নয়নশীল বিশ্বের দক্ষতাগুলো আমাদের আয়ত্ব করতে হবে। এ বিষয়টিকে সামনে রেখে বিভিন্ন দেশ থেকে আসা বিশেষজ্ঞ ও অংশগ্রহণকারীদের স্বাগত জানাই। চতুর্থ শিল্প বিপ্লব -এর নতুন তরঙ্গে বিশ্বকে গ্রহণ করার সময় এই গুরুত্বপূর্ণ সম্মেলন আয়োজন গুরুত্ব বহন করে।

তিনি বলেন, প্রযুক্তিগত অগ্রগতির কথা মনে রেখে, দেশগুলি নতুন উন্নয়ন কৌশল গ্রহণ করেছে এবং তাদের কর্মশালায় প্রশিক্ষণের এবং সজ্জিত করার জন্য পর্যাপ্ত সম্পদ সরবরাহ করেছে। পরিবর্তনশীল বিশ্বব্যাপী চাকরির বাজারে প্রয়োজনীয় দক্ষতার সাথে কর্মশালার সজ্জিত না করে অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখা বা দ্রুতগতি করা সম্ভব নয়।

এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ কোন ব্যতিক্রম নেই।প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন, গত দশকে আমরা টেকসই বৃদ্ধি অর্জন করতে পেরেছি এবং এখন ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের ক্ষেত্রে স্নাতক করার লক্ষ্য অর্জনে বিভিন্ন পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছি। ২০৪১ সালে আমাদের জনসংখ্যার প্রায় ৬৯%, ২৫ বছরের কম এবং দেশের জনসংখ্যার এক তৃতীয়াংশ বয়স ১৮-৩৪ বছরের মধ্যে হবে। জনসংখ্যাতাত্ত্বিক লাভ পেতে, আমরা তাদের মানসম্মত শিক্ষা, দক্ষতা প্রশিক্ষণ এবং লাভজনক কর্মসংস্থান প্রদান করতে হবে। এর গুরুত্ব জেনে, সরকার দেশের কর্মশালার দক্ষতা বিকাশের জন্য বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করছে। বেসরকারি খাত, দাতা ও এনজিওরা এ উদ্যোগে যোগ দিয়েছে।

তিনি বলেন, বিশ্বজুড়ে বিভিন্ন ধরণের চাকরির জন্য আমাদের ৫০ লাখেরও বেশি বর্হিমুখী কর্মী রয়েছে। তারা প্রতি বছর রেমিট্যান্স হিসাবে প্রায় ১৬ বিলিয়ন বৈদেশিক মুদ্রা পাঠাচ্ছে। এটা আরো বাড়তে পারত যদি আমরা আরো সঠিকভাবে তাদের দক্ষতা অর্জন করতে সক্ষম হতাম। কিন্তু সুযোগ এখনো চলে যায়নি।

এরজন্য আমরা প্রয়োজনীয় দক্ষতার সাথে আমাদের কর্মশালা সজ্জিত করতে সক্ষম হব। আমি আশা করি, দুই দিনের সম্মেলনে, উন্নয়ন অংশীদার, এনজিও এবং ব্যবসায় সম্প্রদায়ের প্রতিনিধি, পাশাপাশি স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বাংলাদেশ এবং বিশ্বব্যাপী দৃষ্টিকোণ নিয়ে এই বিষয়ে আলোচনা করবে, আমাদের কর্মশালার জন্য একটি দক্ষতা উন্নয়ন কৌশল প্রণয়ন করতে সরকারকে সাহায্য করবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

পিবিডি/জিএম

পররাষ্ট্রমন্ত্রী,এ কে আব্দুল মোমেন,হোটেল সোনারগাঁও,আন্তর্জাতিক দক্ষতা সম্মেলন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close